আপনার স্মার্টফোনে আর চলবে না হোয়াটসঅ্যাপ! ২০২১ থেকে এই সমস্ত ফোনে বন্ধ হয়ে যাবে হোয়াটসঅ্যাপ


গেমবাজ ডেস্ক: হোয়াটসঅ্যাপ হচ্ছে বিখ্যাত একটি ম্যাসেজিং প্ল্যাটফর্ম। যেটি মানুষ প্রতিনিয়ত মেসেজের জন্য ব্যবহার করে চলেছে। তবে এখন হোয়াটসঅ্যাপ শুধুমাত্র মানুষেরা মেসেজের জন্য ব্যবহার করে না। হোয়াটসঅ্যাপ তাদের অ্যাপে নানান ফিচার যুক্ত করেছে যা মানুষেরা খুব সহজে ব্যবহার করে। যার মধ্যে টাকা লেনদেন রয়েছে, কেনাকাটা রয়েছে, অন্যান্য বহু ফিচার রয়েছে। তবে, এর মধ্যেও জড়িয়ে রয়েছে দুঃখ সংবাদ। কারণ ২০২১ এর শুরুর দিকে বেশ কয়েকটি অ্যান্ড্রয়েড ও আইওএস ডিভাইসে চলবে না হোয়াটসঅ্যাপ।

 

হোয়াটসঅ্যাপ এর তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে iOS 9 ও Android 4.0.3-র আগেযে সমস্ত স্মার্টফোন রয়েছে তাতে হোয়াটসঅ্যাপ চলা বন্ধ হয়ে যাবে। এর ফলে যাদের কাছে এরকম পুরনো ভার্সনের ফোন রয়েছে তাদের আপগ্রেড করে যেতে হবে নতুন ফোনে। তবে যদি আপনার ফোনে আপডেট সিস্টেম থাকে আর তাতে আপনাকে উপরে দেওয়া ভার্সন এর চেয়ে একটু উপরের ভার্সন দিয়ে দেয় তাহলে সঙ্গে সঙ্গে আপডেট করুন এবং চালাতে পারবেন নিজেদের হোয়াটসঅ্যাপ। তাহলে আসুন জেনে নেওয়া যাক বেশ কয়েকটি স্মার্টফোনের নাম যাতে চলবে না এই হোয়াটসঅ্যাপ।


আইফোন:


১.  iPhone 4


২. iPhone 4S


৩.  iPhone 5


৪. iPhone 5S


৫. iPhone 6


৬. iPhone 6S


তবে উপরে দেওয়া এই আইফোন গুলি যদি আপগ্রেডেবল হয় তাহলে আপগ্রেড করে চালাতে পারবেন হোয়াটসঅ্যাপ। তবে তা আপনার ফোনের উপর ডিপেন্ড করে।


অ্যান্ড্রয়েড:


১. HTC Desire


২. LG Optimus Black


৩. Motorola Droid Razr 


৪. Samsung Galaxy S2


এছাড়াও বেশ কয়েকটি অ্যান্ড্রয়েড ফোন রয়েছে। তবে যদি আপনার ফোন আপগ্রেডবল হয়। তাহলে নিজের ফোনের সেটিং অপশনে গিয়ে সফটওয়্যার আপডেট এর মাধ্যমে চালাতে পারবেন অতি সহজে হোয়াটসঅ্যাপ। আর যদি না হয় তাহলে আগামী বছর থেকে বন্ধ হয়ে যাবে উপরে দেওয়া সমস্ত স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ।

No comments:

Powered by Blogger.