স্মার্টফোনে চার্জ দেওয়ার জন্য পাওয়ার ব্যাংকের ব্যবহার করছেন, এখনই বন্ধ করুন, না হলে ছড়াতে পারে এই ম্যালওয়্যার

 


গেমবাজ ডেস্ক: ম্যালওয়্যার একটি এমন ভাইরাস যা আপনার স্মার্টফোনে একবার ঢুকে গেলে আপনার স্মার্টফোন তছনছ করে রেখে দিতে পারে। এছাড়া আপনার ঘরের যে কোন ডিভাইসে ম্যালওয়্যার ঢুকলে তা খারাপ করে দিতে পারে। প্রধানত এই ম্যালওয়্যার ব্যবহার করে থাকে হ্যাকাররা। আপনাদের ডিভাইস ও স্মার্টফোন থেকে তথ্য চুরি করার জন্য, আপনার সেই ডিভাইসগুলোকে ক্ষতি করার জন্য। তবে আপনি জানেন কি এমন বহু উপায় রয়েছে যার সাহায্যে হ্যাকাররা আপনার যেকোনো ডিভাইসের ম্যালওয়্যার ঢুকিয়ে দিতে পারে। 

 

আপনি নিজের ডিভাইস নিয়ে যত সচেতন হচ্ছেন। হ্যাকাররা তার এক পা আগিয়ে নতুন কিছু আবিষ্কার করে ফেলছে। তেমনই একটি জিনিস হল পাওয়ার ব্যাংক।আপনারা ভাবেন এই পাওয়ার ব্যাংক আপনাদের ডিভাইসের কি ক্ষতি করতে পারে। পাওয়ার ব্যাংক এ তো জাস্ট ব্যাটারি থাকে যা আপনার ডিভাইসটিকে চার্জ করে। 

 

এছাড়া অতে কোন রকম নেটওয়ার্ক সাপোর্ট, ব্লুটুথ, ওয়াইফাই কিছু থাকেনা।তবে বলে রাখি যদি আপনি নিজেদের ফোনকে পাওয়ার ব্যাংকের সঙ্গে যুক্ত করে এবং সেটিংস এ থাকা trust the device অপশনটি অন থাকে তাহলে হয়ে যেতে পারে আপনার ডিভাইসের বহু পরিমাণ ক্ষতি। তবে এই ধরনের পাওয়ার ব্যাংক দুই ধরনের হয়ে থাকে। 

 

একটি আপনার ফোনের সমস্ত গ্যালারি, সোশ্যাল মিডিয়া অ্যাক্সেস, আপনার ফোনের সমস্ত তথ্য চুরি, ব্যাংক অ্যাকাউন্ট এর সমস্ত ডিটেলস জানা ইত্যাদি করে থাকে যার সাহায্যে আপনাকে ব্ল্যাকমেইল করা হতে পারে। আর দ্বিতীয়টি হচ্ছে আপনাদের স্মার্টফোনে কোনরকম অ্যাপ ইন্সটল করে দেওয়া নিজে থেকেই প্রিমিয়াম সাবস্ক্রিপশন কিনে নেওয়া ইত্যাদি। 

 

তাই সবসময় বিশ্বস্ত ব্র্যান্ড এর পাওয়ার ব্যাংক কিনবেন। নিজেদের ফোনের সেটিংস এ পাওয়ার ব্যাংক কানেক্ট করার সময় developer অপশনটি এনেবেল রাখবেন না। Trust the device এমন অপশনটি এনেবেল রাখবেন না। এরকম কয়েকটি পদ্ধতি মেনে চললেই আপনাদের ডিভাইস পাওয়ার ব্যাংক ম্যালওয়্যার থেকে একদম সুরক্ষিত থাকবে।

No comments:

Powered by Blogger.