এবার তুরস্ক বানিয়ে ফেলল এই চালকবিহীন হেলিকপ্টার, অবাক পুরো পৃথিবী

 


গেমবাজ ডেস্ক: এবার আরেকটি চমক তৈরি করে ফেলল তুরস্ক। ইতিমধ্যে আপনারা রোবট ইলেকট্রিক গাড়ির কথা শুনে হবেন। আর এবার চালকবিহীন হেলিকপ্টার তৈরি করে ফেলল তুরস্ক। তুরস্কের বিশেষ এক সংস্থার আনাদলু এজেন্সি তরফ থেকে এই খবর জানা যায়। এও জানা যায় এই হেলিকপ্টার সামরিক ও বেসামরিক উভয় ক্ষেত্রেই যে কোন সময় ব্যবহার করা যাবে যেকোনো ভাবে। প্রথমদিকে মানুষবিহীন ড্রোন আর এবার চালকবিহীন হেলিকপ্টার বানিয়ে ফেলেছে আঙ্কারা। 

 

বিশেষত আঙ্কারা তাদের এসব কাজের জন্য সব জায়গায় বিখ্যাত। বেশ কিছু তথ্য থেকে এও জানা গেছে তুরস্কের নতুন হেলিকপ্টার অনেকক্ষণ ধরে আকাশে উড়তে সক্ষম। এছাড়া আকাশে ওড়ার সময় ১৬০ কেজি ওজন অব্দি বহন করতে পারবে এই হেলিকপ্টার। টিটরা টেকনোলজির প্রধান নির্বাহী সেলমান ডোনমেজ এই হেলিকপ্টারটিকে নিয়ে বলেন এই ধরনের যন্ত্রাংশ প্রযুক্তিকে আরও উন্নতির দিকে নিয়ে যাবে। 

 

এছাড়া ভবিষ্যৎ টেকনোলজি তৈরি হচ্ছে আস্তে আস্তে। এই নতুন চালকবিহীন হেলিকপ্টার ৮৫০ কিলোমিটার দূরত্ব পর্যন্ত যেতে পারবে। এছাড়া আগেই বলেছি নিজের সাথে বহন করতে পারবে ১৬০ কেজির মতো ওজন। এই হেলিকপ্টার এর বিশেষ একটি চমক এটি উড়তে পারবে  ৪ হাজার ৫৭২ মিটার উচ্চতায়। এরকমই নানান যন্ত্রাংশ ইতিমধ্যে তৈরি হয়ে চলেছে পুরো পৃথিবী জুড়ে। যা প্রযুক্তিকে আরও উন্নতির দিকে নিয়ে যাবে।


No comments:

Powered by Blogger.