অটল পেনশন যোজনা অ্যাকাউন্ট কিভাবে খুলতে হয় জানেন না, এখনি জেনে নিন তা

 


গেমবাজ ডেস্ক: অটল পেনশন যোজনার নাম প্রায় প্রত্যেকেই শুনেছে। অনেকে আবার এও জানি এটি কি জিনিস। আসলে অটল পেনশন যোজনায় বেশ কয়েকটি স্কিম রয়েছে যেখানে ১৮ থেকে ৪০ বছরের যে কোন ভারতীয় নাগরিক আবেদন করতে পারে। এই স্কিমটি বিশেষ করে কাজের লোক গাড়িচালক ও এই সমস্ত পেশার সাথে যুক্ত কর্মীদের জন্য অর্থনৈতিক নিরাপত্তা সুনিশ্চিত করে।তবে অনেকেই জানেনা কিভাবে অটল পেনশন যোজনায় অ্যাকাউন্ট খোলা যায়। তাহলে আসুন জেনে নেওয়া যাক।


১. আপনারা ভারতের যেকোনো পোস্ট অফিসে অথবা জাতীয় স্তরের ব্যাংকে গেলে অটল পেনশন যোজনা সম্পর্কে জানতে পারবেন এবং সেখানে এই পরিষেবা উপলব্ধ রয়েছে।


২. তবে এই পরিষেবা পাওয়ার জন্য বেশ কয়েকটি জিনিসের দরকার। প্রথমত আপনাকে ভারতের বাসিন্দা হতে হবে। এরপর আপনার বৈধ আধার নম্বর ও ব্যাংকের অ্যাকাউন্ট লাগবে।


৩. এছাড়াও আপনারা অটল পেনশন যোজনা স্কিম এর সাথে নিজেদের নাম নথিভুক্ত করার জন্য নিজের কাছাকাছি কোন জাতীয় স্তরের ব্যাংকে গেলেই তা করতে পারবেন।


৪. এছাড়াও এই অটল পেনশন যোজনা সম্পর্কিত সমস্ত ফর্ম অনলাইনে রয়েছে। সেগুলি ডাউনলোড করে। পুরো ফর্মটি ফিলাপ করে নিজের নিকটবর্তী ব্যাংকে জমা দিতে পারেন।


৫. এরপর আপনার এই পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হলে। আপনার রেজিস্টার করা মোবাইল নাম্বারে একটি ছোট্ট এসএমএস চলে যাবে। এছাড়াও বহু মাধ্যম রয়েছে।

No comments:

Powered by Blogger.