মহাশূন্যের গ্রহাণু থেকে জাপানি মহাকাশযান পাথর-মাটি নিয়ে ফিরে এলো পৃথিবীতে

 


গেমবাজ ডেস্ক: প্রায় গত সপ্তাহে জাপানি বিজ্ঞানীরা পৃথিবীতে মহাশূন্য থেকে ফিরে আসা একটি ক্যাপসুল খুলে ভিতরে দেখলে দেখতে পান একটি গ্রহাণুর কুচকুচে কালো পাথর ও মাটির টুকরো। সেই ক্যাপসুলের ভিতরে এমন গ্রহাণুর কিছু টুকরো সংগ্রহ করে পাঠান জাপানের মহাকাশ সংস্থা আইএসএএস-র পাঠানো হায়াবুসা-২ মহাকাশযান। সেই গ্রহাণুটির নাম হচ্ছে রাইয়ুগু। যখন সৌরজগতের সৃষ্টি হয় তখন তার সৃষ্টি রূপে থাকা পদার্থ গুলির মধ্যে একটি টিকে রয়েছে যা রাইয়ুগু নামের গ্রহাণু।

 

তবে মহাশূন্য থেকে পৃথিবীতে এর আগে এত বড় কোন টুকরো মাটি অথবা পাথরের পাঠানো হয়নি। এই প্রথম জাপানি বিজ্ঞানীরা তা করলেন। আপনাদের মধ্যে অনেকেই জানেন হায়াবুসা-২ মহাকাশযানটি ২০১৮ সালের জুনে প্রথম রাইয়ুগুতে পৌঁছাতে পেরেছিল। তারপর 2019 সালের ফেব্রুয়ারি মাসে তারা সেই গ্রহণের উপর এক কিলোমিটার অবতরণ করতে সক্ষম হয়েছিল। 

 

এছাড়া  তারা ট্যান্টালাম নামে একটি ধাতুর তৈরি বুলেট দিয়ে গ্রহাণুটির ওপর ‘গুলি করে। এরপর যে টুকরোগুলি সেখান থেকে ছিটকে পড়ে তা সংগ্রহ করা হয় একটি নলে। এরপর সেই গ্রহাণুর টুকরো থাকা ক্যাপসুলটিকে ডিসেম্বর মাসের প্রথমদিকে পৃথিবীতে পাঠানো হয়। জানা যায় অস্ট্রেলিয়ার উমেরা মরুভূমিতে প্যারাসুটের মাধ্যমে ভালো করে ল্যান্ড করে। 

 

তবে জাপানি বিজ্ঞানীদের তরফ থেকে জানানো হয়েছে তারা শুধুমাত্র ক্যাপসুল এর উপর ভাগ এখন পর্যন্ত করেছেন এবং তা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চলছে। তবে সেখানে তারা একটি গ্যাসের নমুনাও পেয়েছে। এই প্রথম কোন গ্যাসের নমুনা পাওয়া গেছে মহাকাশ থেকে।

No comments:

Powered by Blogger.