কোন চালক ছাড়াই ১২০ কিলোমিটার গতিতে চলতে পারে এই নতুন ইলেকট্রিক গাড়ি, এর অন্যান্য ফিচার শুনলে আপনি চমকে উঠবেন

 


গেমবাজ ডেস্ক: ইলেকট্রিক গাড়ি নিয়ে পুরো মাসই রমরমা খবর চলছে। প্রত্যেক মাসেই কোন না কোন দেশি অথবা বিদেশি কোম্পানি নতুন একটি ইলেকট্রিক গাড়ি লঞ্চ করছে। যার ফলে কিছুসময়ের মধ্যেই পুরো বাজার ইলেকট্রিক গাড়ি তে ভরে উঠবে। তাছাড়া নতুন নতুন ইলেকট্রিক গাড়ি নিয়ে ইতিমধ্যে গবেষণা শুরু হয়ে গেছে। তবে এবার রাস্তায় নামবে দ্রুত গতি সম্পন্ন চালক বিহীন একটি ইলেকট্রিক গাড়ি। 

 

হ্যাঁ ঠিকই শুনেছেন গাড়িতে থাকবে না কোনো চালক। এছাড়া গাড়িটি প্রত্যেক ঘন্টায় ১২০ কিলোমিটার গতিতে ছুটতে পারে। জুক্স নামে একটি প্রতিষ্ঠান এই গাড়িটি তৈরি করেছে। আসলে এই ইলেকট্রিক গাড়ি কে নাম দেওয়া হয়েছে রোবট ট্যাক্সি। যা একসাথে ৪ জন ব্যক্তিকে নিয়ে যাতায়াত করতে পারবে। এই ইলেকট্রিক গাড়িটি দেখতে খুবই সুন্দর। 

 

তাছাড়া রোবট গাড়ি থাকার কারণে থাকবে না কোনো চালক যা সবচেয়ে মজার বিষয়। এই ইলেকট্রিক গাড়িটি একবার ফুল চার্জ করলে ১৬ ঘণ্টা অব্দি লাগাতার চলতে পারে। এছাড়া এই গাড়িতে রয়েছে এমন অনেক ফিচার যা অন্যান্য গাড়ি থেকে এটি কে আলাদা করে তুলে। এতে ব্যবহার করা হয়েছে বহু এআই ফিচার। 

 

এছাড়া এতে এমন একটি ফিচার রয়েছে যার সাহায্যে কোন বিপদের আগাম খবর এই গাড়িটি পেয়ে যাবে। এছাড়া গাড়ির চারপাশে রয়েছে বহু ক্যামেরা যার ফলে একনাগাড়ে চারদিকে দেখা যাবে। তবে এই গাড়িটি নিয়ে এখন চলছে পরীক্ষা। কবে গাড়িটি রাস্তায় চলবে তা এখনো ঠিক জানা যায়নি।

No comments:

Powered by Blogger.