জানেন কি! ক্রিসমাসের পরের দিনটিকে বক্সিং দিবস বলা হয় কেন?

 


গেমবাজ ডেস্ক: ২৫ শেষ ডিসেম্বর আমরা সকলে ক্রিসমাস ডে পালন করি। তবে ক্রিসমাসের পরের দিনও যুক্তরাষ্ট্র এবং অন্যান্য ব্রিটিশ কমনওয়েলথ দেশগুলিতে পালন করা হয় একটি অভিনব অনুষ্ঠান। যার নাম দেওয়া হয়েছে বক্সিং ডে (Boxing day)। বক্সিং ডে হচ্ছে একটি ব্যাংক ছুটি বা পাবলিক ছুটি যা ১৮৭১ সালের পর অফিসিয়াল ভাবে কার্যকর হয়। তবে এই বক্সিং ডে এর একটি নিয়ম রয়েছে তারা ছুটির দিন এই ডে পালন করবে না। তাই যদি বক্সিং ডে রবিবার হয় তাহলে তারা তার জায়গায় মঙ্গলবার এই ডে পালন করে।


এই বক্সিং ডে এর মূল তাৎপর্য:


১৪৩৩ সালে এই বক্সিং ডে শব্দটি প্রথম রেকর্ড করা হয়েছিল। তবে এই নামের অর্থ কোনদিনও আনুষ্ঠানিকভাবে জানানো হয়নি। তবে বেশ কিছু তথ্য রয়েছে যা থেকে জানা যায় ক্রিসমাসের পরের দিন কেন এই বক্সিং ডে পালন করা হয়। আসলে বক্সিং ডে বা বক্সিং দিবস দাসদের জন্য ছুটির দিন ছিল। যেদিন তারা তাদের মালিক অথবা নিয়োগকর্তার হাত থেকে উপহার পেত। আর চাকরিজীবীরা এই দিনে তাদের পরিবারের সকলকে উপহার দিতেন। এছাড়াও দরিদ্রদের খুশি করার জন্য বক্সিং ডে এর আগের দিন বেশ কিছু গীর্জা অন্যান্য জায়গায় একটি করে বক্স স্থাপন করা হতো। পরের দিন সেই বক্স খোলা হত এবং প্রয়োজন মতো সমস্ত দরিদ্রকে দেওয়া হতো তার ভেতরে থাকা অর্থ গুলি।


এই জনপ্রিয় বক্সিং দিবসে কি ক্রিয়াকলাপ করা হয়:


এই বক্সিং ডে তে অনেকগুলি লোক একসাথে জড়ো হয়ে আহার করবে বা খাবার খাবে। ঘরের বাইরের সময় কাটাবে আর ঘরে আরাম করবে এবং ছুটির দিন কাটাবে। আর এই দিনে খাওয়া হতো বেশি করে মিষ্টি। তারা মিষ্টি হিসেবে খেত বেকড হ্যাম, পিসের পুডিং, ব্র্যান্ডি মাখনের সাথে ও পাইস টুকরো। এছাড়া আগের দিনের ক্রিসমাসের কেক অথবা অন্য কোন জিনিস। আর এভাবেই ব্রিটিশ দেশগুলিতে পালন করা হতো আগের সময় বক্সিং দিবস।

No comments:

Powered by Blogger.