Qualcomm-এর সঙ্গে গাঁটছড়া বাঁধল Airtel, দ্রুত ভারতেও 5G পরিষেবা


Gamebazz ডেস্ক: 5G পরিষেবা চালু করার দিকে অনেকটাই এগিয়ে গিয়েছে ভারত। চলতি বছরের শুরুতেই হায়দরাবাদে 5G নেটওয়ার্কে সফল ভাবে টেস্ট করেও দেখেছে দেশের অন্যতম সেরা বেসরকারি টেলিকম সংস্থা Airtel। অন্য দিকে আবার দেশের নামজাদা ব্যবসায়ী মুকেশ আম্বানি জানিয়েছিলেন, 2021 সালের দ্বিতীয় কোয়ার্টার শুরুর আগেই 5G পরিষেবা টেস্ট করে ফেলবে তাঁর Reliance Jio।


এদিকে ভারতে 5G পরিষেবার সফল পরীক্ষা করার পরই Airtel জানিয়েছিল, সরকারের অনুমোদন এবং বাকি সব প্রক্রিয়া সম্পন্ন হলেই দ্রুত তারা দেশবাসীর জন্য 5G নেটওয়ার্ক নিয়ে হাজির হবে। এদিন সেই লক্ষ্যেই Qualcomm-এর সঙ্গে গাঁটছড়া বাঁধল Airtel। এই Qualcomm-এর সাহায্যেই ভারতীয়দের কাছে 5G পরিষেবা পৌঁছে দেবে Airtel।


এখন প্রশ্ন হচ্ছে,Airtel-এর 5G পরিষেবা চালু করার ক্ষেত্রে Qualcomm-এর কাজটা ঠিক কী হবে? আসলে Qualcomm-এর Radio Access Network platform ব্যবহার করে ভারতীয়দের 5G সার্ভিস দেবে Airtel। শুধু তাই নয়। সেই সঙ্গেই আবার Airtel-কে 5G Fixed Wireless Access দিতেও বড় ভূমিকা পালন করবে Qualcomm।


বিভিন্ন স্মার্টফোনে Qualcomm-এর বিভিন্ন রেঞ্জের চিপসেট বা প্রসেসর দেওয়া হয়। এই Qualcomm কোম্পানিটি আমেরিকার এবং টেলিকমের বিভিন্ন উপকরণ তৈরি করে থাকে তারা। সারা বিশ্বে খুবই জনপ্রিয় এবং টেকসইও বটে Qualcomm-এর প্রসেসর। Airtel ভারতে Qualcomm 5G RAN প্ল্যাটফর্মের ব্যবহার করে RAN বেসড 5G নেটওয়ার্ক শুরু করবে।


সূত্রের খবর,প্রাথমিক স্তরের কাজ শেষ হয়ে গেলেই স্পেকট্রাম বন্টন, লাইসেন্স দেওয়ার প্রক্রিয়া, টেস্টিং-সহ আরও বিভিন্ন কার্যকলাপে হাত দেবে সরকার। সুতরাং ভারতে 5G Network Service-এর কাজ খুব তাড়াতড়ি শুরু হতে চলেছে। 

No comments:

Powered by Blogger.