আপনার পাসওয়ার্ড কি হ্যাক হয়েছে? এই Google টুলের মাধ্যমে খুব সহজে তা জানুন


Gamebazz ডেস্ক: অনেকদিন ধরেই অনেকের পাসওয়ার্ড বা ইউজার নেম হ্যাক হয়ে যাওয়ার ঘটনা প্রকাশ্যে আসছে।তাই আমাদের ব্যক্তিগত তথ্যকে আরো বেশী সুরক্ষিত রাখতে এসে গেল গুগলের (Google) পাসওয়ার্ড চেক-আপ (Password Checkup) টুল। যদিও ২০১৯ সালে সর্বপ্রথম গুগল ক্রোম (Google Chrome) ইউজারদের জন্য এই ফিচারটি চালু করেছিল। এবার গুগল সমস্ত অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্যেই ফিচারটি রোল-আউট করা শুরু করেছে। গুগলের এই বিশেষ ফিচার বিভিন্ন মাধ্যমে আমাদের দ্বারা ব্যবহৃত পাসওয়ার্ডকে বাড়তি সুরক্ষা জোগানোর পাশাপাশি, পাসওয়ার্ডের দুর্বলতার দিক সম্পর্কেও আমাদের সচেতন করবে। সেক্ষেত্রে আমরা খুব সহজেই পাসওয়ার্ড বদল করে নিজের ব্যক্তিগত তথ্য ফাঁসের সমস্ত সম্ভাবনাকে রুখে দিতে পারবো।


উল্লেখ্য, গুগলের এই পাসওয়ার্ড চেক-আপ ফিচার ব্যবহারের জন্য ইউজারকে ডিভাইসের অটো-ফিল (Auto-fill) প্রযুক্তি সক্রিয় রাখতে হবে। Android 9 সহ পরবর্তী অ্যান্ড্রয়েড ভার্সন ব্যবহারকারীরা ফিচারটি অ্যাক্সেস করতে পারবেন। এটি ব্যবহার করে আমরা একাধিক মাধ্যমে ব্যবহৃত পাসওয়ার্ডগুলি যাচাই করতে পারি। তবে মনে রাখতে হবে যে ডিভাইসে অটো-ফিল প্রযুক্তি সক্রিয় না থাকলে এই ফিচারটি কার্যকর হবেনা।


নতুন ফিচারটি সম্পর্কে বলতে গিয়ে গুগল তাদের একটি ব্লগ পোস্টে জানিয়েছে – 'যখনই কোন ইউজার নির্দিষ্ট একটি মাধ্যমে লগ-ইন করার সময় ব্যক্তিগত তথ্য (যেমন – পাসওয়ার্ড) সেভ করবেন, সেই মুহূর্তেই তা আমাদের বিশেষ প্রাইভেসি সংরক্ষক এপিআই (Privacy Preserving API) -এর দ্বারা চিহ্নিত হবে। এরপর ডেটা ব্রিচের মাধ্যমে ইন্টারনেটে উপলব্ধ পাসওয়ার্ডগুলির সঙ্গে মিলিয়ে গুগল, ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্যকেও পরীক্ষা করবে এবং প্রয়োজনে পরামর্শ দেবে।'


শুধুমাত্র ইন্টারনেটে ফাঁস হওয়া পাসওয়ার্ড অনুসন্ধান নয়, একইসাথে গুগলের নতুন ফিচার আমাদের একটি স্বতন্ত্র ও সুরক্ষিত পাসওয়ার্ড তৈরীতেও সাহায্য করে। এটি আলাদা আলাদা প্ল্যাটফর্মের জন্য আমাদের একই পাসওয়ার্ড ব্যবহারের প্রবণতা বদলেও সাহায্য করে।


এবার অ্যান্ড্রয়েড ডিভাইসে পাসওয়ার্ড চেকার ফিচার সক্রিয় করতে হলে ব্যবহারকারীকে প্রথমেই ডিভাইসের ‘Settings’ বিকল্পে যেতে হবে। এবার ‘System’ -এ ক্লিক করার পর প্রথমে ‘Language & Input’ এবং ‘Advance’ বিকল্পটি বেছে নিন।এরপর Autofill Service বিকল্পটি ট্যাপ করুন।সবশেষে গুগল (Google) এর ওপর ট্যাপ করে ফিচারটি সক্রিয় হয়েছে কিনা জেনে নিন।


No comments:

Powered by Blogger.