WhatsApp কল রেকর্ড করবেন যেভাবে

 


Gamebuzz ডেস্ক: সবচেয়ে জনপ্রিয় মেসেজিং অ্যাপ WhatsApp। এর মাধ্যমে টেক্সট মেসেজের পাশাপাশি বিনামূল্যে অডিও ও ভিডিও কল করা যায়। তবে অ্যাপটিতে কল রেকর্ড করার কোনো অপশন নেই।

কিন্তু অনেক সময় কথোপকথন রেকর্ড করা জরুরি হয়ে পড়ে। বিশেষ করে সংবাদকর্মীদের ক্ষেত্রে ফোনে ইন্টারভিউ নেওয়ার সময় কল রেকর্ড করে রাখা হয়। এ সময় যদি আপনি WhatsApp ব্যবহার করেন তাহলে নিশ্চিতভাবেই ব্যর্থ হবেন। আপনি চাইলে সহজ একটি উপায়ে WhatsApp কল রেকর্ড করতে পারেন। 


WhatsApp কল রেকর্ড করবেন যেভাবে

WhatsApp কল রেকর্ড করা যায় Cube Call Recorder নামে একটি অ্যাপের মাধ্যমে। অ্যাপটি Google Play Store থেকে  ডাউনলোড করে নিন। এবার অ্যাপ ওপেন করে WhatsApp-এ  গিয়ে সেই ব্যক্তিকে কল করুন। Cube Call Widget দেখা গেলে বুঝবেন ফোন কল রেকর্ড হচ্ছে। কিন্তু ফোন Error দেখালে পুনরায় Cube Call Recorder অ্যাপ ওপেন করে অ্যাপের সেটিংসে গিয়ে ভয়েস কলে ফোর্স ভিওআইপি-তে ক্লিক করুন। এবার WhatsApp কল করুন। কিন্তু এবারও Cube Call Recorder না দেখালে বুঝতে হবে আপনার ফোনে এটি কাজ করবে না।


থার্ড পার্টি অ্যাপের মাধ্যমে WhatsApp কল রেকর্ড করা না গেলে ফোনের সঙ্গে এক্সটার্নাল কল রেকর্ডার ডিভাইস ব্যবহার করতে পারেন। ডিভাইসটি ফোনের সঙ্গে কানেক্ট করে WhatsApp Call রেকর্ড করা যাবে। 

No comments:

Powered by Blogger.