দ্বিতীয় পর্যায়ের কোভিড টিকাকরণ: CoWIN অ্যাপে কী ভাবে Register করবেন?

Gamebazz ডেস্ক:  1 মার্চ থেকে 45 বছরের বেশি যাঁদের বয়স, তাঁরাই দ্বিতীয় পর্যায়ে করোনার টিকা পাবেন। যাঁরা টিকা নেবেন, তাঁদের CoWIN অ্যাপ ডাউনলোড করতে হবে। সেখানে নিজের নাম, ঠিকানা, পরিচয় ইত্যাদি রেজিস্টার করতে হবে। বেশ কিছু ডকুমেন্টসও তাঁদের দেখাতে হবে। কারণ, বয়সের সীমা বেঁধে দেওয়া হয়েছে। ভোটার কার্ড এবং আধার কার্ডের নম্বর দিয়ে সেখানে তাঁদের নথিবদ্ধ করাতে হবে। স্থানীয় প্রশাসনিক স্তরে সেই নথিভুক্তিকরণ মিলিয়ে দেখা হবে।


এই টিকাকরণের সবথেকে জরুরি বিষয় হল, CoWIN অ্যাপে রেজিস্টার করা। কী ভাবে রেজিস্টার করবেন, সেই সংক্রান্ত সমস্ত তথ্য জেনে নিন।


2020 সালের 23 ডিসেম্বর কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ CoWIN সিস্টেম মজবুত করার ঘোষণা করেছিলেন। ভ্যাকসিন রোলআউট করার জন্য এটিই সরকারের একমাত্র ডিজিটাল অ্যাপ বলেও জানিয়েছিলেন তিনি। তবে এই CoWIN অ্যাপ আরও ভালো ভাবে ডেভেলপ করার জন্য 40 লাখ টাকা এবং 20 লাখ টাকার পুরস্কারমূল্য ঘোষণা করেছিলেন তিনি।



এখনও পর্যন্ত অ্যাপটি লাইভ হয়নি। অর্থাৎ আজ ঠিক এই মুহূর্তেই আপনি করোনার ভ্যাকসিনের জন্য CoWIN অ্যাপে রেজিস্টার করতে পারবেন না। আপাতত কেন্দ্রের স্বাস্থ্যমন্ত্রক এবং সরকারি আধিকারিকেরা টেস্ট করে দেখছেন অ্যাপটি, তাই কেবলমাত্র তাদের জন্যই উপলব্ধ CoWIN অ্যাপ। তবে অ্যাপটি একবার লাইভ হয়ে গেলেই এর চারটি মডিউল থাকবে। তার মধ্যে থাকবে অ্যাডমিনিস্ট্রেশন মডিউল, বেনিফিশিয়ারি রেজিস্ট্রেশন, ভ্যাক্সিনেশন ও বেনিফিশিয়ারি অ্যাকনলেজমেন্ট এবং স্টেটাস আপডেশন।



COVID হাত থেকে শিশুদের সুরক্ষিত রাখতে যে বিষয়গুলিতে নজর রাখা প্রয়োজন...


অ্যাপটি একবার লাইভ হয়ে গেলেই CoWIN অ্যাপ বা ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করতে গেলে তিনটি অপশন থাকবে। সেই তিনটি অপশন হল, সেল্ফ রেজিস্ট্রেশন, ইনডিভিজুয়াল রেজিস্ট্রেশন এবং বাল্ক আপলোড। যদিও এদের লজিস্টিকস সম্পর্কে এখনও কিছু জানানো হয়নি। তবে সূত্রের খবর, সরকার ক্যাম্প তৈরি করতে পারে এবং সেখানে গিয়ে সাধারণ মানুষকে রেজিস্ট্রেশন করতে হতে পারে। আবার CoWIN অ্যাপ থেকেও সরাসরি কোভিড টিকার জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন গ্রাহকেরা।



No comments:

Powered by Blogger.