Aadhaar Cardও নকল হতে পারে, Verify করুন নিজেই, রইল সহজ পদ্ধতি


Gamebazz ডেস্ক: Aadhaar Card এই মুহূর্তে সমগ্র দেশবাসীর জন্য খুবই জরুরি একটি ডকুমেন্ট। Aadhaar Card হাতে পাওয়ার পর সেটিকে যত্ন করে রাখার থেকেও বেশি পরিমাণে জরুরি হাতে যে Aadhaar Card পেলেন, সেটা আসল কী না, তার যাচাই করা। অনেকেই হয়তো জানেন না যে, Aadhaar Cardও নকল হতে পারে। কিন্তু হাতে যদি একবার ভুয়ো বা নকল Aadhaar Card চলে আসে, তাহলে এমনই গ্যাঁড়াকলে ফাঁসতে হবে যে, কেঁদেও কূলকিনারা করতে পারবেন না!


এই Aadhaar Card আসল নাকি নকল - তা জানার উপায়ও খুব সহজ। তার জন্য খুব সহজ কিছু পদ্ধতি আপনাকে ফলো করতে হবে। ঘরে বসেই সেই সমস্যার সমাধান সম্ভব। তবে তার আগে Aadhaar সংক্রান্ত যে কোনও জরুরি আপডেট জানতে, রেজিস্টার্ড মোবাইল নম্বর থাকা আবশ্যক। আসুন, জেনে নেওয়া যাক, আপনার Aadhaar Card আসল নাকি নকল - তা বুঝবেন কী ভাবে?


এই সহজ পদ্ধতিতে যাচাই করুন আপনার Aadhaar Card আসল নাকি নকল?

সবার প্রথমে এই https://resident.uidai.gov.in/aadhaarverification ওয়েবসাইটে যেতে হবে।

ওয়েবসাইটে গেলেই আপনার সামনে হাজির হবে Aadhaar Verification পেজ। সেখানে একটি টেক্সট বক্স দেখানো হবে আপনাকে। সেই টেক্সট বক্সে আপনার Aadhaar নম্বরটি দিয়ে দিন।

Aadhaar Number 12 ডিজিটের হয়। এর পর আপনাকে একটি captcha দেখানো হবে। সেটা এন্টার করুন।

এবার আপনাকে নীচে দেওয়া Verify অপশন সিলেক্ট করতে হবে। এখন আপনার Aadhaar Number যদি সঠিক হয়, তাহলে একটি নতুন পেজ খুলে যাবে। সেখানেই দেখানো হবে আপনার Aadhaar Number। পাশাপাশিই সমস্ত ডিটেইলসও সেখানে দেখানো হবে।

কিন্তু আপনার Aadhaar Number যদি নকল হয়, তাহলে সেই পেজ খুলবে না এবং কোনও Aadhaar Numberও দেখানো হবে না।

আপনার Aadhaar Card যদি নকল হয়, তাহলে ওই পেজ থেকেই অভিযোগ জানাতে পারবেন। এছাড়াও Aadhaar সংক্রান্ত যে কোনও অভিযোগ জানাতে বা জরুরি কোনও তথ্য জানতে 1947 টোল ফ্রি নম্বরে ফোন করুন।

No comments:

Powered by Blogger.