Google Play Store-কে টেক্কা দিতে ভারতে এল দেশীয় Mobile Seva AppStore

Gamebazz  ডেস্ক: ভারতে বেড়েই চলেছে Google এবং Apple-এর অ্যাপ স্টোরের ব্যবহার। আর সেখানেই ভারতের একটি নিজস্ব অ্যাপ স্টোরের প্রয়োজনীয়তা অনুভূত হচ্ছিল অনেক আগে থেকেই। এবার ভারতের নিজস্ব অ্যাপ স্টোর লঞ্চ করা হল। Google Play Store বা Apple App Store-কেই টেক্কা দিতে মূলত লঞ্চ করা হয়েছে দেশি Mobile Seva AppStore। তথ্য ও সম্প্রচার মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ এই দেশি অ্যাপ স্টোর লঞ্চের ঘোষণার মধ্যে দিয়ে জানালেন, প্রধানমন্ত্রী দেখা স্বপ্ন 'মেক ইন ইন্ডিয়া' কর্মসূচিকে তরান্বিত করবে এই দেশি অ্যাপ স্টোর।

গতকালই রাজ্যসভায় রবিশঙ্কর প্রসাদ বলেছিলেন যে, সারা বিশ্বের বিভিন্ন অ্যাপ স্টোর থেকে অ্যাপ ডাউনলোড সবথেকে বেশি পরিমাণে করে থাকেন ভারতীয়রাই। MobileSeva App Store ইতিমধ্যেই হাজির হয়ে গিয়েছে এবং ভারতীয়রা চাইলেই এখন থেকে তা ব্যবহারও করতে পারবেন। রাজ্যসভায় রবিশঙ্কর প্রসাদ আরও বলেন, 'দীর্ঘদিন ধরে অ্যাপ স্টোরের বাজার কাঁপিয়ে আসছে Google এবং Apple-এর মতো টেক জায়ান্টেরা। আর তাদেরকে কাউন্টার করতেই ভারতীয়দের জন্য ব্যাপক ভাবে কাজে আসবে MobileSeva AppStore।'

দেশের বিভিন্ন প্রান্ত থেকে ডেভেলপারদের সুযোগ দেওয়া হয়েছিল দেশি প্ল্যাটফর্মেই নিজেদের প্রতিভার প্রমাণ করার। ইতিমধ্যেই MobileSeva AppStore-এ চলে এসেছে প্রায় 965টি মোবাইল অ্যাপ্লিকেশনস। এই অ্যাপগুলি ভারতীয়রা ডাউনলোড করতে পারবেন রাজ্য, কেন্দ্র সরকারের সংশ্লিষ্ট ওয়েবসাইটের পাশাপাশিই Mobile Seva AppStore থেকেও। এই অ্যাপ স্টোরে দেশের বিভিন্ন রাজ্যের, বিভিন্ন প্রান্তের চাহিদা অনুসারে বিভিন্ন ক্যাটেগরি দেওয়া হয়েছে, যাতে মানুষজন নিজেদের প্রয়োজনীয়তা অনুযায়ী বিনামূল্যেই অ্যাপস ডাউনলোড করতে পারেন।

প্রসঙ্গত, 2020 সালের তৃতীয় কোয়ার্টার থেকেই এ দেশের অ্যাপ ডেভেলপার এবং মেকারেরা Google Play Store-এর বিকল্পের সন্ধানে নেমে পড়েছিলেন, যে কারণে দেশি একটা অ্যাপ স্টোরের প্রয়োজনীয়তা সবথেকে বেশি পরিমাণে অনুভূত হয়েছিল। তাঁদের মূল অভিযোগ ছিল, Google Play Store-এ স্বাধীন ভাবে কাজ করা যাচ্ছিল না। এছাড়াও যদি Google বা Apple-এর মতো টেক জায়ান্টরা Play Store বা App Store হঠাৎ করেই অন্যান্য দেশের জন্য বন্ধ করে দেয়, তাহলে কী হবে? এই সব দিক মিলিয়ে টেক বিশেষজ্ঞরা মনে করছেন, এবার ভারতের একটা নিজস্ব অ্যাপ স্টোর থাকার ফলে নিরাপত্তার দিকটাও যেন সুনিশ্চিত হবে, তেমনই আবার ভারতীয় অ্যাপ ডেভেলপারদেরও আর অন্যের দুয়ারে ঘুরতে হবে না!

No comments:

Powered by Blogger.