Uninstall-এর পরও আপনার উপর নজর রাখছে অ্যাপ! কী করবেন জানুন

Gamebazz  ডেস্ক: কৌতূহল থেকে ডাউনলোড করেছিলেন অ্যাপটি। ব্যবহারের পর বুঝলেন, ঠিক আপনার জন্য নয়! পাশাপাশি ফোনে জায়গাও বেশি নিচ্ছিল। অভ্যাস-মতোই তাই স্মার্টফোন থেকে আনইনস্টল (Uninstall) করে দিলেন অ্যাপটিকে। মনে মনে নিজেকে 'স্মার্ট টেক গুরু' ভেবে মুচকি হেসেও নিলেন। মনে হতেই পারে, 'জলভাত।' তবে আদতে তা নয়। মোবাইল থেকে মুছে দেওয়ার পরও আপনার তথ্য দেখতে পারে অ্যাপ।


যেই সংস্থাগুলি থেকে ডেভলপার-টুলকিট পেয়ে থাকেন অ্যাপ ডিজাইনাররা। সেই ডেভলপার সংস্থাগুলিই এবার নতুন সফ্টওয়ার তৈরি করেছে। যার মাধ্যমে স্মার্টফোন থেকে সরে যাওয়ার পরও ইউজারকে ট্র্যাক করতে পারবে অ্যাপ। iOS ও অ্যান্ড্রয়েড-দুই অপারেটিং সিস্টেমের জন্যই এই সফ্টওয়ার বানানো হয়েছে।


ডিলিট হয়ে যাওয়ার পরও ইউজারকে পুনরায় ইনস্টলে বাধ্য করতেই এই সফ্টওয়ারের ব্যবস্থা করা হয়েছে। অর্থাৎ, আপনি কোনও অ্যাপ স্মার্টফোন থেকে সরিয়ে দিলেও, বিজ্ঞাপনের মাধ্যমে আপনার মন জয়ের চেষ্টা চালাবেন অ্যাপ নির্মাতারা।


কীভাবে সম্ভব এই পদ্ধতি?


সাইলেন্ট পুশ নোটিফিকেশনের মাধ্য়মে এই কাজ করছে সংস্থাগুলি। এমনকী Google ও Apple-এর স্মার্টফোনেও এই 'বাগ' রয়েছে বলে আশঙ্কা। প্রসঙ্গত, ইউজারের অজান্তেই সাইলেন্ট পুশ নোটিফিকেশনস ব্যবহার করে বহু অ্যাপই।


তবে ওই সাইলেন্ট নোটিফিকেশন যাওয়া বন্ধ হয়ে গেলে, ডেভলপাররা বুঝতে পারেন যে ইউজার অ্যাপটি সরিয়ে দিয়েছে স্মার্টফোন থেকে। কিন্তু, নতুন Uninstall সফ্টওয়ারের মাধ্য়মে মোবাইলের অ্যাডভার্টাইজিং ID-র সঙ্গে জুড়ে থাকে অ্যাপের কিছু ফাইল। যার মাধ্যমে পুনরায় ইউজারকে ট্র্যাক করে বিজ্ঞাপন দিতে থাকেন অ্যাপ নির্মাতারা।


স্মার্টফোন সংস্থাগুলি কী করছে?


Apple ইতিমধ্যেই এই ধরনের চেষ্টাকে নিয়ন্ত্রণের জন্য পদক্ষেপ করেছে। iOS ইউজাররা সেটিংসে গিয়ে প্রাইভেসি অপশন থেকে 'Limit Ad Tracking' সিলেক্ট করতে পারেন।অ্যান্ড্রয়েডেও সম্ভব!অ্যান্ড্রয়েড ইউজাররাও সেটিংসে গিয়ে অ্যাড সার্ভিস (Ad Services)- গিয়ে একই অনুমতি নিয়ন্ত্রণ করতে পারেন। তবে iOS-এর তুলনায় অ্যান্ড্রয়েডে এই সংক্রান্ত সুযোগ ও সচেতনতা কম।আপনার ফোনে কি এই সুযোগ রয়েছে। সেটিংসে প্রাইভেসিতে গিয়ে চেক করুন।