স্মার্টফোনে এই 4 অ্যাপ রাখলে আপনা আপনিই বাড়বে ব্যাটারি জীবন


Gamebazz  ডেস্ক: গুগল প্লে স্টোরে এক গুচ্ছের Battery Saver Apps রয়েছে। কিন্তু সেগুলিতেও সমস্যার সমাধান হচ্ছে না। ব্যাটারি বাঁচাতে রীতিমতো ব্যর্থ সেই অ্যাপগুলি। পাশাপাশিই আবার ব্যাকগ্রাউন্ড অ্যাপকেও 'কিল' করার অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে। যেমন 'Task Killer' এবং 'RAM cleaner'-এর মতো কিছু অ্যাপ, যেগুলি আপনার ব্যাটারি লাইফ তো বাড়াতেই পারে না, এমনকি ব্যাকগ্রাউন্ড অ্যাপের উপরে আসন গেড়ে বসে। ফলত, ফোনে থাকা জরুরি অ্যাপগুলির ঠিকঠাক ভাবে অপারেট করার ক্ষেত্রেও বিড়ম্বনার সৃষ্টি হয়।


এখন আপনি যদি সত্যিই আপনার স্মার্টফোনের ব্যাটারি লাইফ বাঁচাতে চান, তাহলে চারটি সেরা Battery Saver Apps রয়েছে, যেগুলিকে আপনি চোখ বন্ধ করে ভরসা করতে পারেন। দেখে নিন তালিকা।


1. Naptime by Franco Francisco -


অন্যান্য ব্যাটারি সেভার অ্যাপ যেগুলি, মূলত আপনার ফোনের মেমোরি ক্লিয়ার করার দাবি করে থাকে, তার থেকে অনেকাংশেই আলাদা এই Naptime অ্যাপ। এই অ্যাপ বিশেষ ভাবে আপনার ডিভাইসের বিল্ট-ইন ডোজ পাওয়ার সেভিং ফাংশনালিটিতে কাজ করে। Naptime আপনার ফোনটিকে 'idle state'-এ নিয়ে আসতে সাহায্য করে, যা মূলত হাজির হয়েছিল Android 6.6 Marshmallow-র সঙ্গেই। সচরাচর আপনার ফোন যে পরিমাণে ব্যাটারি খরচ করে, তাকে অনেকটাই কমিয়ে দিতে সাহায্য করে এই Naptime অ্যাপ। ফোনের ব্যাটারি শেষ হওয়ার অন্তত আধ ঘণ্টা আগে থেকেই ব্যাটারি বাঁচাতে শুরু করে দেয় এই অ্যাপ।


2. Greenify by Oasis Feng -


টেকনিক্যালি এই অ্যাপটি আসলে একটি ব্যাটারি কিলার অ্যাপ। কিন্তু আপনি যদি Greenify-এর Battery Saver মোড ব্যবহার করতে পারেন, তাহলে তার থেকে ভালো আর কিছু হতে পারে না। Naptime-এর মতো একই ডোজ ফাংশনালিটি ব্যবহার করে ফোনের ব্যাটারি লাইফ বাড়াতে সাহায্যে করে Greenify। এছাড়াও এই অ্যাপে রয়েছে 'Aggressive Doze' এনাবল করার অপশন। এর সাহায্যে ফোনের মোশন ডিটেক্ট করা থাকলেও কখনই ডিভাইসকে ডিপ স্লিপ মোড থেকেও জাগ্রত করে না। সুতরাং, সব দিক মিলিয়ে এই অ্যাপটিও অ্যান্ড্রয়েড স্মার্টফোনের ব্যাটারি লাইফ বাড়াতে সাহায্য করে। বেশির ভাগ ইউজারই এই অ্যাপ ব্যবহার করে উপকৃত হয়েছেন এবং তারা Greenify অ্যাপের নাম দিয়েছেন 'Doze on the Go'। ইউজারদের দাবি, চার্জারের থেকেও বেশি সহায়ক এই অ্যাপ।


3. Battery Guru by Paget96 -


ব্যাটারি লাইফ বাড়াতে এই অ্যাপটিও খুবই সহায়ক। খুব স্পষ্ট ভাবে বলতে গেলে, Battery Saver অ্যাপের থেকেও অনেকাংশে Battery Guru একটি ব্যাটারি মনিটরিং অ্যাপ। এই অ্যাপের ইনসাইটস দেখলেই আপনি বুঝতে পারবেন যে, কী ভাবে ফোনের ব্যাটারিকে বাঁচিয়ে রাখবে Battery Guru অ্যাপটি। যে কোনও স্মার্টফোনের ব্যাটারি কমে যাওয়ার মূল যে দুটি কারণ রয়েছে অর্থাৎ ব্যাটারির তাপমাত্রা এবং চার্জিং লিমিট - সেই দুটির জন্যই আপনি অ্যাপে গিয়ে রিমাইন্ডার সেট করতে পারেন। Naptime অ্যাপের মতোই Battery Guru অ্যাপটিও আপনার ফোনের 'Doze' মোড খুব দ্রুত করতে পারে।


4. Servicely by Francisco Franco -


তালিকায় রয়েছে আরও একটি অ্যাপ, যার সৃষ্টিকর্তার নাম Francisco Franco। গড়পড়তা Battery Saver Appগুলি যা করে থাকে,. এই Servicely কিছুটা তার বাইরে গিয়েই কাজ করে। এই অ্যাপ ইউজারদের ব্যাটারি হগিং সার্ভিস ডিসেবল করার সুযোগ দেয়, যাতে তারা কোনও অ্যাপ চালালে, তার ব্যাটারি খরচ খুবই কম হয়। এই প্রযুক্তি আর কোনও ব্যাটারি সেভার অ্যাপেই নেই। তবে এই অ্যাপটি চালাতে গেলে আপনার অতি অবশ্যই প্রয়োজন একটি 'rooted' ডিভাইসের। এখন রুটেড ডিভাইস যে আসলে কী হয়, তা যদি আপনার জানা না থাকে, তাহলে Naptime অ্যাপ ডাউনলোড করে চালাতে পারেন।

No comments:

Powered by Blogger.