KYC-র নামে বড় প্রতারণাচক্র! মুহূর্তে ফাঁকা হচ্ছে ব্যাঙ্ক অ্যাকাউন্ট, গ্রাহকদের সাবধান করলো BSNL

 

Gamebazz  ডেস্ক: বিভিন্ন সময়ে সরকারের বারংবার সতর্কীকরণ বার্তার পরেও আমরা বারবার সাইবার অপরাধীদের ফাঁদে পা দিচ্ছি! এবার সামনে এল ব্যাঙ্কিং প্রতারণার এক বড় চক্র, যা মূলত সরকারি টেলিকম সংস্থা BSNL ইউজারদের টার্গেট করেই পাঠানো হচ্ছে। BSNL ব্যবহারকারীদের কাছে একটি SMS আসছে, সেখানেই লুকিয়ে জালিয়াতদের আসল কারসাজি। সরকারি এই টেলিকম সংস্থার তরফে গ্রাহকদের সতর্ক করে বলা হয়েছে, অজ্ঞাত কোনও ফোন নম্বর থেকে SMS এলে, সেখানে যেন গোপনীয় তথ্য শেয়ার না করা হয়। পাশাপাশিই BSNL আরও বলছে যে, এই SMS-এর মাধ্যমে ইউজারদের KYC ডিটেইলস নিয়ে, সেখান থেকে মোটা টাকা হাতিয়ে নেওয়ার ফন্দি এঁটেছে জালিয়াতরা।


কখনও আবার ফোনেও BSNL ইউজারদের KYC ডিটেইলস জানতে চাওয়া হতে পারে। সরকারি এই টেলিকম সংস্থার তরফে বলা হচ্ছে, শুধুই SMS নয়, ফোন কলেও ইউজারদের KYC ডিটেইলস জানতে চাইছে সাইবার অপরাধীরা। এখন প্রশ্ন হচ্ছে, কোন পরিচয়ে টাকা হাতিয়ে নেওয়ার ছক কষছে ? BSNL কর্মচারী সেজেই ফোন করছে এই সাইবার অপরাধীরা। ফোন কলে গ্রাহকদের বলা হচ্ছে, 'আমরা BSNL কাস্টোমার কেয়ার থেকে বলছি। আপনার KYC ডিটেইলস আমাদের সঙ্গে শেয়ার না করলে, আপনার সিমটি বাতিল করা হবে।' ঠিক যেই মুহূর্তে খবরটি BSNL-এর কাছে পৌঁছয়, তড়িঘড়ি তারা তদন্ত করে জানতে পারে যে, এই কাজ সাইবার অপরাধীদের। আর তার পরই গ্রাহকদের উদ্দেশে সতর্কীকরণ বার্তা পাঠায় সরকারি এই টেলকো।


এই সাইবার অপরাধীরা যে SMS পাঠাচ্ছে, তাতে কোম্পানির নাম যেমন ব্যবহার করা হচ্ছে, তেমনই আবার 6 ক্যারেক্টারের হেডার বা সেন্ডারও ব্যবহার করা হচ্ছে। ঠিক যে মেসেজগুলি আসছে, সেগুলি 'CP-SMSFST, AD-VIRINF, CP-BLMKND এবং BP-ITLINN' - ইত্যাদি হেডার দিয়ে। ভারত সঞ্চার নিগম লিমিটেড তাদের ইউজারদের কাছে এই ধরনের SMS এড়িয়ে চলার নির্দেশ দিচ্ছে। কোম্পানির তরফে সাফ বলা হচ্ছে, 'এই ধরনের ভুয়ো মেসেজের ফাঁদে পা দেবে না। মোটা টাকা আপনার অ্যাকাউন্ট থেকে গায়েব হতে পারে। সে ক্ষেত্রে BSNL কিন্তু কোনও ভাবেই দায়ী থাকবে না।'






No comments:

Powered by Blogger.