Typing না করেই WhatsApp মেসেজ পাঠাতে চান? জেনে নিন কি করবেন


Gamebazz  ডেস্ক: WhatsApp-এ কাউকে মেসেজ পাঠাতে নিশ্চয়ই টাইপিং করেন? আর বড় মেসেজ হলে তো আর কথাই নেই! ঘণ্টার পর ঘণ্টা টাইপিং! এখন যদি আপনাকে বহু মেসেজ WhatsApp-এ পাঠাতে হয়, তাহলে টাইপিং ছাড়াই সহজ এক পদ্ধতির সাহায্য নিতে পারেন। অবাক হচ্ছেন? ভাবছেন, টাইপিং ছাড়াই WhatsApp মেসেজ আবার কী ভাবে পাঠাবেন? হ্যাঁ, ঠিকই শুনছেন! টাইপ করা ছাড়াও WhatsApp-এ আপনি চাইলেই মেসেজ পাঠাতে পারবেন। এই ফিচারের সবথেকে আকর্ষণীয় দিক হল, WhatsApp ছাড়াও আরও বেশ কিছু অ্যাপেও ব্যবহার করতে পারেন দুরন্ত এই ফিচার।


ইউজারের আওয়াজ থেকেই এই WhatsApp ফিচার ব্যবহার করা যায়। কাউকে যদি WhatsApp-এ কোনও মেসেজ পাঠাতে চান, তাহলে টাইপ না করে মুখে বলেই তাঁকে পাঠাতে পারেন মেসেজ। তাতে অটোমেটিক্যালি মেসেজ টাইপ হয়ে যাবেন। একবার আপনি কিছু বলার পর তা মেসেজ হিসেবে টাইপ হয়ে গেলেই, আপনাকে শুধু তা 'Send' করতে হবে। অর্থাৎ Send বাটনে ক্লিক করলেই আপনার কাজ শেষ। ফোনের কিবোর্ডেই থাকে এমনতর আকর্ষণীয় ফিচার্স। পাশাপাশিই আবার ইউজারেরা চাইলে গুগল প্লে স্টোর থেকে বিভিন্ন অ্যাপস ডাউনলোড করে নিতে পারেন, যেগুলির সাহায্যে মুখে বলে টাইপিং সম্ভব।


এ যেন সেই পুরনো দিনের শ্রুতিলিখনের মতো, শুনে শুনে লেখা। WhatsApp যেন শুনে শুনেই আপনার কথা টাইপ করে দেয়। এছাড়াও আপনি চাইলে গুগল ইন্ডিক কিবোর্ড ডাউনলোড করে নিতে পারেন, যেখানে বাংলা-হিন্দি-সহ আরও নানান ভাষায় আপনি কথা বললে, আপনা আপনিই সেই লেখা টাইপ হয়ে যাবে।


কী ভাবে টাইপ না করেই WhatsApp মেসেজ পাঠাবেন -


* প্রথমেই যাঁকে WhatsApp মেসেজ পাঠাবেন, তার চ্যাটটি ওপেন করুন।


* এবার কিবোর্ড ওপেন করুন। বেশির ভাগ অ্যান্ড্রয়েড স্মার্টফোনের কিবোর্ডের উপরে থাকে মাইক বাটন, আইফোনের ক্ষেত্রে তা নীচে থাকে। সেই মাইক অপশনে ট্যাপ করতে হবে।


* তবে মনে রাখতে হবে, WhatsApp-এ ভয়েস মেসেজ পাঠানোর জন্যও মাইক বাটন থাকে, সেখানে ভুলেও ক্লিক করবেন না। কিবোর্ড ওপেন করার পর যে মাইক বাটন দেখতে পাচ্ছেন, সেটি ট্যাপ করুন।


* মাইক ওপেন হওয়ার পরই আপনি যা মেসেজে টাইপ করতে চান, সেটাই মুখে বলুন। আপনি যা বলবেন, সেটাই টাইপ হয়ে যাবে WhatsApp চ্যাটে।


* কথা বলা হয়ে যাওয়ার পর আবার মাইক আইকনে ট্যাপ করুন।


* সমগ্র মেসেজ যেই চ্যাটে দেখাবে, সঙ্গে সঙ্গে Send বাটনে ক্লিক করে তা পাঠিয়ে দিন।


ইদানিং কালের সমস্ত স্মার্টফোনেরই কিবোর্ডে থাকে বাংলা ভাষার অপশন। এখন কোনও ফোনে যদি না থাকে, তাহলে গুগল প্লে স্টোরে গিয়ে Ridmik Keyboard অ্যাপটি ডাউনলোড করে নিতে পারেন।

No comments:

Powered by Blogger.