এবার সদ্যজাত শিশুরও Aadhaar Card বানাতে পারবেন! জানুন কী ভাবে Apply করবেন


Gamebazz  ডেস্ক: Aadhaar Card বিভিন্ন কাজে লাগতে পারে। তার মধ্যে অত্যন্ত জরুরি হল ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা, স্কুলের অ্যাডমিশন করানো, বাড়ি কেনা থেকে বেচা- সব দিকেই। একটা কথা কোনও ভাবেই ভুললে চলবে না, সবার জন্যই আজকাল Aadhaar Card জরুরি এবং বাধ্যতামূলক।


খুব সম্প্রতি সন্তানের জন্ম দিয়ে থাকলে, মা-বাবারা সেই সন্তানের জন্য Aadhaar Card যত দ্রুত সম্ভব, বানিয়ে নিতে পারেন। কোনও ঝক্কি ছাড়াই UIDAI থেকে আপনার সন্তানের Aadhaar Card বানিয়ে নেওয়া যাবে। এত দিন প্রযন্ত UIDAI পাঁচ বছর এবং তার চেয়ে বেশি বয়সের বাচ্চাদের জন্যই Aadhaar Card বানানোর অনুমতি দিত, যাকে বলা হয় 'বাল আধার কার্ড' বা Bal Aadhaar Card। কিন্তু এবার থেকে 1 দিনের শিশুদেরও Aadhaar Card তৈরি করা যাবে।


UIDAI-এর তরফে জানানো হয়েছে যে, কোনও ঝক্কি ছাড়াই 1 দিনের শিশুদেরও Aadhaar Card বানানো যাবে। তার জন্য সেই শিশুর বার্থ সার্টিফিকেট প্রয়োজন। হাসপাতাল থেকে শিশুর বার্থ সার্টিফিকেট অতি অবশ্যই সংগ্রহ করতে হবে, তার পরই Aadhaar Card-এর জন্য অ্যাপ্লাই করতে পারবেন অভিভাবকেরা। পাশাপাশিই বাচ্চার মা-বাবারও Aadhaar Card দেখাতে হবে।


পাশাপাশিই অনেক হাসপাতালেও আবার নবজাতকের Aadhaar Card-এর ব্যবস্থা করে দেওয়া হয়। সে ক্ষেত্রে মনে রাখতে হবে যে, নবজাতকের আধার কার্ড তৈরির সময় বায়োমেট্রিক ডেটা নেওয়া যায় না। কারণ 5 বছরের কম বয়সের শিশুদের বায়োমেট্রিক পরিবর্তন করা যায় না।


1 দিনের শিশুর Aadhaar Card কী ভাবে বানাবেন?


* 1 দিনের শিশুর Aadhaar Card বানাতে সবার প্রথমেই আপনাকে UIDAI অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।


* সেখানে গিয়ে আপনাকে প্রথমেই Aadhaar Registration লিঙ্কে ক্লিক করতে হবে।


* অ্যাপ্লাই ফর্মে বাচ্চার নাম দিয়ে দিতে হবে।


* এবার আপনার নাম এবং ইমেল আইডি দিয়ে দিন।


* নাম, ইমেল আইডি - ইত্যাদি জরুরি তথ্য দেওয়া হয়ে গেলে আপনার নিকটবর্তী আধার সেন্টারে গিয়ে অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে।



* সেখানে অ্যাপয়েন্টমেন্ট নেওয়া হয়ে গেলে জরুরি সমস্ত ডকুমেন্টস জমা করে দিন। অর্থাৎ বাচ্চার বার্থ সার্টিফিকেট, অভিভাবকের আধার কার্ড এবং অতি অবশ্যই বাচ্চার আধার রেজিস্ট্রেশন নম্বর।


* সমস্ত ডকুমেন্টস একবার ভেরিফাই করা হয়ে গেলেই আপনার বাচ্চার আধার কার্ড তৈরির করার সমস্ত কাজ শেষ। কয়েক দিনের মধ্যেই পেয়ে যাবেন নবজাতকের আধার কার্ড।


No comments:

Powered by Blogger.