এক ক্লিকেই জেনে নিন আপনার আধার কার্ডটি শেষ ৬ মাসে কোথায় ব্যবহার হয়েছে

Gamebazz  ডেস্ক: আজকের এই সময়ে ভারতবর্ষে Aadhaar Card অত্যন্ত জরুরি একটি ডকুমেন্ট। বাড়ি কেনা থেকে গাড়ি কেনা, বাড়ি বিক্রি থেকে গাড়ি বিক্রি, ব্যাঙ্ক অ্যকাউন্ট খোলা - প্রায় সবেতেই Aadhaar Card অপরিহার্য। ইনকাম ট্যাক্স ফাইলিং বা প্যান কার্ড বা ভোটার কার্ডের সঙ্গেও আজকাল লিঙ্ক করা যাচ্ছে Aadhaar Card। এমনকী, আপনার পরিচয়পত্র হিসেবে জরুরি এই ডকুমেন্টের 12 ডিজিটের Aadhaar নম্বরের সঙ্গে মোবাইল নম্বর লিঙ্ক করাও অত্যাবশ্যক হয়ে গিয়েছে এখন।


কিন্তু আপনি কি জানেন, শেষ ছয় মাসে আপনার Aadhaar Card ঠিক কোন কোন ক্ষেত্রে, কত বার করে ব্যবহার করা হয়েছে? উত্তরটা সম্ভবত, না-ই হবে! তবে তা জানার সহজ উপায় নিয়ে হাজির হয়েছে UIDAI। 6 মাসে আপনার Aadhaar Card কোথায়-কোথায়, কী-কী কাজে ব্যবহৃত হয়েছে, তা খুব সহজেই জানা যাবে Aadhaar Authentication History থেকে।


এখন প্রশ্ন হচ্ছে, এই Aadhaar Authentication History আসলে কী? অতীতে কোনও Aadhaar Card হোল্ডার তার কার্ডটি কোথায় কোথায়, বিশেষ কী কী কাজে ব্যবহার করেছেন - তার বিস্তারিত তথ্য জানা যায়া Aadhaar Authentication History-র সাহায্যে। বিশেষ এই পরিষেবা রয়েছে UIDAI ওয়েবসাইটেই।


Aadhaar Authentication History জানতে গেলে কার্ড হোল্ডারদের কোথায় যেতে হবে? প্রথমেই তাঁদের UIDAI ওয়েবসাইটে যেতে হবে। এছাড়াও https://resident.uidai.gov.in/aadhaar-auth-history যে কোনও ওয়েব ব্রাউজার থেকে ওপেন করলে সরাসরি আধার কার্ড হোল্ডারদের নিয়ে যাওয়া হবে Aadhaar Authentication History পেজে।


এবার কোনও আধার কার্ড ব্যবহারকারীকে তাঁর Aadhaar Authentication History-র সমস্ত তথ্য জানতে, বিশেষ কোনও ডকুমেন্টের প্রয়োজন নেই। আধার কার্ড হোল্ডারেরা UIDAI ওয়েবসাইটে গিয়ে নিজেদের Aadhaar Number/VID নম্বর দিলেই আধার সংক্রান্ত ইতিহাস জানতে পারবেন। পাশাপাশিই রেজিস্টার মোবাইল নম্বর অতি অবশ্যই দিতে হবে একজন আধার কার্ড হোল্ডারকে।


তবে সবথেকে গুরুত্বের বিষয়টি হল, একজন আধার কার্ড হোল্ডার ঠিক কতগুলি রেকর্ড দেখতে পারবেন? অর্থাৎ বিগত দিনে কত বার তাঁর আধার কার্ড ব্যবহৃত হয়েছে, সেই রেকর্ডের সংখ্যাটা ঠিক কত? একজন আধার কার্ড হোল্ডার গত 6 মাসে তাঁর আধার নম্বর ব্যবহারের রেকর্ড সম্পর্কে জানতে পারবেন। সূত্রের খবর, আধার কার্ড হোল্ডারেরা নিজেদের ট্রান্জাকশনের সর্বাধিক 50টি রেকর্ড একবারে দেখে নিতে পারবেন।


1. প্রথমেই চলে যান আধার অথেন্টিকেশন হিস্টরি পেজে।

2. সেখানে গিয়ে আপনার আধার নম্বরটি দিয়ে দিন।

3. একটি ছবি দেখানো হবে, সেখানেই সিকিওরিটি কোড দিয়ে দিন।

4. এবার 'Generate OTP' অপশনে ক্লিক করুন।

5. আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে চলে আসবে OTP।

6. ঠিক কত মাসের তথ্য এবং কত বার ট্রান্জাকশনের তথ্য আপনি জানতে চাইছেন, সেটা দিয়ে দিন।

7. এবার OTP দিন এবং Submit অপশনে ক্লিক করুন।

8. আপনাকে দিন-ক্ষণ অনুযায়ী, কত বার আধার কার্ড ব্যবহৃত হয়েছে, সেই সংক্রান্ত সব তথ্য ডিটেইলে দেখানো হবে।


No comments:

Powered by Blogger.