অজান্তেই আপনার PASSWORD চুরি হয়েছে? বুঝবেন যেভাবে

Gamebazz ডেস্ক: সুরক্ষার জন্য বিভিন্ন পদক্ষেপ নিলেও নিয়মিত বিভিন্ন ডেটা ব্রিচে অসংখ্য ইউজারনেম ও পাসওয়ার্ড সামনে আসে। প্রধানত হ্যাকাররা কোম্পানির সার্ভারে সুরক্ষায় গাফিলতি খুঁজে পেলে সার্ভার থেকে ইউজারনেম ও পাসওয়ার্ড খুঁজে তা প্রকাশ্য নিয়ে আসে অথবা অন্যও কোন কোম্পানিকে চড়া দামে তা বিক্রি করে দেয়। এই ঘটনাকেই ডেটা ব্রিচ বলে। এর ফলে সাধারণ মানুষের বিভিন্ন অ্যাকাউন্টের ইউজারনেম ও পাসওয়ার্ড প্রকাশ্যে চলে আসে। আজকাল প্রায়ই ডেটা ব্রিচের খবর সামনে আসে। তাই একটি পাসওয়ার্ড ম্যানেজারের মাধ্যমে অথবা টু ফ্যাক্টর অথেনটিকেশনের মাধ্যমে অনলাইন অ্যাকাউন্ট সুরক্ষিত রাখা আরও জরুরি হয়ে পড়েছে। কিন্তু আপনার কোনও অ্যাকাউন্ট হ্যাক হলে কী হবে? নীচের টুলগুলি ব্যবহার করে জানতে পারবেন আপনার অ্যাকাউন্ট কোনও ডেটা ব্রিচের স্বীকার হয়েছে কী না!

আপনার ইমেল কোনও ডেটা ব্রিচের অংশ ছিল কিনা জানতে HaveIBeenPwned.com ওয়েবসাইট ওপেন করুন। এই ওয়েবসাইটে নিজের ইমেল দিয়ে জানা যাবে আপনার ইমেল কোন পাবলিক ডেটা ব্রিচের অংশ ছিল কি না। এই ওয়েবসাইট থেকেই জানতে পারবেন আপনার পাসওয়ার্ড কোনও ডেটা ব্রিচের মাধ্যমে প্রকাশ্যে এসেছে কি না। তাই একই ইউজারনেম ও পাসওয়ার্ড বিভিন্ন ওয়েবসাইটে ব্যবহার করলে এক্ষেত্রে একসঙ্গে একাধিক অ্যাকাউন্ট হ্যাক হওয়ার সম্ভাবনা থাকে।


​পাসওয়ার্ড চেকার ক্রোম এক্সটেনশন -

গুগল ক্রোম অথবা অন্য কোন ক্রোমিয়াম বেসড ব্রাউজারের সাহায্যে পাসওয়ার্ড চেকআপ এক্সটেনশন ব্যবহার করে আপনার কোনও পাসওয়ার্ড ডেটা ব্রিচের অংশ ছিল কি না জানা যাবে। তাই একই পাসওয়ার্ড অনেকদিন ব্যবহার করলে পাসওয়ার্ড বদল করুন। এছাড়াও আপনার বিভিন্ন অ্যাকাউন্টের জন্য বিভিন্ন পাসওয়ার্ড ব্যবহার করুন। না হলে হ্যাকার সেই একই পাসওয়ার্ড দিয়ে আপনার সমস্ত অ্যাকাউন্টে ঢোকার চেষ্টা করবে।

লগ ইন হিস্ট্রি -

একাধিক সার্ভিসে লগ ইন হিস্ট্রি ফিচার থাকে। জনপ্রিয় ওয়েবসাইটগুলি ব্রাউজার থেকে বারবার ওপেন করতে প্রত্যেকবার পাসওয়ার্ড দিতে হয় না। আপনি যদি কখনও মনে করেন যে আপনার পাসওয়ার্ড চুরি হয়েছে এবং আপনার অ্যাকাউন্ট কেউ ব্যবহার করছে তাহলে সেই সার্ভিসে লগ ইন করে লগ আউট অফ অল সেসন অপশন সিলেক্ট করুন এবং তার পরে পাসওয়ার্ড বদলে দিন। এর ফলে অন্য কেউ আপনার অ্যাকাউন্ট ব্যবহার করলে, সেই ডিভাইস থেকেও লগ আউট হয়ে যাবে। পাশাপাশিই পাসওয়ার্ড বদল করার কারণে সে আর লগ ইনও করতে পারবে না।

প্রাইভেসি রাইটস ক্লিয়ারিং হাউস -

HaveIBeenPwned-এর মতো ওয়েবসাইটগুলি শুধুমাত্র যে ডেটা ব্রিচ প্রকাশ্যে এসেছে, সেই তথ্য সংগ্রহ করে। যদিও প্রাইভেসি রাইটস ক্লিয়ারিং হাউসের তৈরি বিশেষ টুল ব্যবহার করেও ডেটা ব্রিচের সন্ধান মিলতে পারে। কোনও একটি বিশেষ কোম্পানির ডেটা ব্রিচ হয়েছে কী না জানতে পারবেন। আপনার কোনও একটি অ্যাকাউন্টে সন্দেহজনক কার্যকলাপ চোখে পড়লে এই টুল ব্যবহার করে ডেটা ব্রিচ হয়ে কী না, দেখে নিতে ক্ষতি নেই।

No comments:

Powered by Blogger.