আর মাত্র ৮ দিন, Aadhaar Card এর গুরুত্বপূর্ণ কাজটি না করলেই বিপদ


Gamebazz  ডেস্ক: Pan Card এবং Aadhaar Card লিঙ্ক করার লাস্ট ডেট 31 মার্চ, 2021। কেন্দ্র সরকারের তরফে এই ডেডলাইন যদি পিছিয়ে না দেওয়া হয়, তাহলে 31 মার্চই থাকবে। এর আগেও বহু বার পিছিয়েছে ডেডলাইন। আর একবার ডেডলাইন শেষ হয়ে গেলে Aadhaar Card-এর সঙ্গে যে সব PAN Card লিঙ্ক করা হয়নি, সেগুলি অব্যবহারযোগ্য হয়ে যাবে এবং 'নিষ্ক্রিয়' হিসেবে ঘোষণা করা হবে। আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্কড না হলে, কোনও আর্থিক ট্রান্জাকশনও করতে পারবেন না।


এছাড়াও ডেডলাইনের মধ্যেই যদি PAN Card-এর সঙ্গে Aadhaar Card লিঙ্ক না করান, তাহলে ভারতের ইনকাম ট্যাক্স আইন অনুযায়ী সেকশন 272B ধারায় আপনাকে 10 হাজার টাকার জরিমানা করা হতে পারে। তাই অতি অবশ্যই প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করিয়ে নিন। কারণ, ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা থেকে শুরু করে, শেয়ার বা মিউচুয়াল ফান্ড কেনা, এমনকি 50 হাজার টাকার বেশি নগদ ট্রান্জাকশন করতে গেলেও আপনার PAN Card অত্যন্ত জরুরি।


কী ভাবে PAN Card-এর সঙ্গে Aadhaar Card লিঙ্ক করবেন -


* প্রথমেই আপনাকে ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্টের ই-ফাইলিং পোর্টাল অর্থাৎ www.incometaxindiaefiling.gov.in এই ওয়েবসাইটে যেতে হবে।

* এক্কেবারে বাঁ দিকে Link Aadhaar সেকশনে ক্লিক করুন।

* এবার আপনাকে PAN নম্বর, Aadhaar নম্বর এবং নিজের নাম দিয়ে দিতে হবে।

* এর ঠিক পরেই CAPTCHA দিয়ে দিন।

* 'Link Aadhaar' অপশনে ক্লিক করুন এবং তার পরই আপনার PAN Aadhaar Linking প্রক্রিয়াটি সম্পন্ন হয়ে যাবে।

* একবার লিঙ্কিং হয়ে গেলেই I-T ডিপার্টমেন্ট আপনার নাম, ডেট অফ বার্থ, জেন্ডার ইত্যাদির সবই আপডেট করে দেবে।



SMS-এর মাধ্যমে কী ভাবে PAN Card-এর সঙ্গে Aadhaar Card লিঙ্ক করবেন -


ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্টের ই-ফাইলিং ওয়েবসাইট থেকে যদি PAN এবং Aadhaar লিঙ্ক করতে না পারেন, তাহলে তা করার অন্য উপায়ও রয়েছে। দুটি নম্বর রয়েছে, যার কোনও একটিতে আপনাকে SMS পাঠাতে হবে। আপনার রেজিস্টার্ড ফোন নম্বর থেকে 567678 বা 56161 - এই দুটির কোনও একটি ফোন নম্বরে SMS পাঠান। SMS-এ আপনাকে শুধু টাইপ করতে হবে UIDPAN। অর্থাৎ SMS-এ এই ছয়টি শব্দের সঙ্গে আপনার আধার এবং প্যান নম্বর লিখে পাঠালেই Aadhaar Card-এর সঙ্গে PAN Card লিঙ্কড হয়ে যাবে।


ফরম্যাটটি দেখে নিন - UIDPAN (12 ডিজিটের Aadhaar নম্বর) (10 ডিজিট PAN) টাইপ করার পরে তা পাঠিয়ে দিন 567678 বা 56161 নম্বরে।



PAN Card-এর সঙ্গে Adhaar কার্ড ম্যানুয়ালি কী করে লিঙ্ক করবেন -


আপনি চাইলে ম্যানুয়ালিও PAN কার্ডের সঙ্গে Aadhaar কার্ড লিঙ্ক করতে পারেন এবং তার জন্য আপনাকে PAN-এর সার্ভিস সেন্টারে যেতে হবে। সেখানে গিয়ে 'Annexure-I' নামক একটি ফর্ম ফিলআপ করতে হবে আপনাকে এবং ডকুমেন্টস হিসেবে একটি PAN Card ও একটি Aadhaar Card-এর কপিও জমা দিতে হবে। তবে অনলাইনে পুরো প্রক্রিয়াটি কোনও খরচ ছাড়া হলেও, ম্যানুয়ালি আপনাকে টাকা খরচ করতে হবে।

No comments:

Powered by Blogger.