আরও সুরক্ষিত আপনার Aadhaar, বাড়িতে বসেই করতে পারবেন লক


Gamebazz  ডেস্ক: শিক্ষা প্রতিষ্ঠান থেকে চাকরির ক্ষেত্র সমস্ত জায়গায় আধার বাধ্যতামূলক হলেও আধারের সুরক্ষা নিয়ে এখনো আশঙ্কা কাটেনি। তবে আধার কর্তৃপক্ষ এবার সুযোগ দিচ্ছে গ্রাহকদের আধার নম্বরকে লক করার। কী এই আধার-লক পদ্ধতি?আধার নম্বর লক হয়ে গেলে, কোনও ধরনের ভেরিফিকেশন- যেমন, OTP, বায়োমেট্রিক, ডেমোগ্রাফিক্স ইত্যাদির ক্ষেত্রে আধার নম্বর ব্যবহার করা যাবে না। পরিবর্তে ১৬ সংখ্যার ভার্চুয়াল ID, যাকে VID বলা হয়, তা ব্যবহার করে KYC যাচাই করতে হবে। লক প্রত্যাহার করলে, তবেই পুনরায় আধার নম্বর ভেরিফিকেশনে ব্যবহার করতে পারবেন গ্রাহক।


কীভাবে লক করবেন আধার নম্বর?


UIDAI-এর ওয়েবসাইট থেকে-

১. প্রথমে UIDAI-এর ওয়েবসাইটে যান।

২. 'My Aadhaar' পরিষেবায় ক্লিক করুন।

৩. সেখান থেকে Aadhaar Services-এ ক্লিক করুন।

৪. তার ভিতরে Aadhaar lock/unlock অপশন দেখতে পাবেন। তাতে ক্লিক করুন।

৫. আপনার ব্যক্তিগত তথ্য জমা করুন এবং OTP পেতে ক্লিক করুন।

৬. মোবাইল নম্বরে আসা OTP ব্যবহার করে সাবিমট করুন।

৭. আধার নম্বর লক হয়ে যাবে।


SMS-এর মাধ্যমে

১. মোবাইল নম্বর থেকে GETOTP লিখে আধার নম্বরের শেষ চার নম্বর উল্লেখ করে ১৯৪৭-এ পাঠিয়ে দিন।

২. ৬ সংখ্যার OTP আসবে আপনার কাছে।

৩. মোবাইল নম্বর থেকে আরেকটি SMS পাঠাতে হবে। এবার LOCKUID লিখে আধার নম্বরের শেষ চার সংখ্যা এবং ৬ সংখ্যার ওই OTP উল্লেখ করে ১৯৪৭ নম্বরে পাঠিয়ে দিন।

৪. SMS চলে গেলে, আপনার আধার নম্বর লক হয়ে যাবে।


কীভাবে আনলক করবেন?

ওয়েবসাইটের ক্ষেত্রে পদ্ধতি প্রায় একই। এবার Unlock UID পরিষেবায় ক্লিক করতে হবে। VID নম্বর এবং নিরাপত্তা কোড উল্লেখ করতে হবে। আগের পদ্ধতিতে OTP নম্বর পেলে সাবমিট করতে হবে।


SMS-এর ক্ষেত্রেও একইভাবে OTP জোগাড় করতে হবে, তবে এবার VID নম্বর জানাতে হবে। একই পদ্ধতিতে SMS পাঠাতে হবে, তবে এক্ষেত্রে লিখতে হবে- UNLOCKUID। সঙ্গে VID নম্বর ও OTP উল্লেখ করে পাঠাতে হবে।


জেনে রাখা জরুরি, আধার নম্বর লক করার আগে অবশ্যই VID নম্বর তৈরি করে নেবেন। UIDAI-এর ওয়েবসাইট থেকে বা SMS-এর মাধ্যমে VID নম্বর তৈরি করা সম্ভব।