সংযুক্তিকরণের ধাক্কা! বদল হচ্ছে IFSC


Gamebazz  ডেস্ক: খুব তাড়াতাড়ি বদলে যেতে চলেছে ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স, ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, সিন্ডিকেট ব্যাঙ্ক, অন্ধ্র ব্যাঙ্ক, কর্পোরেশন ব্যাঙ্ক এবং এলাহাবাদ ব্যাঙ্কের আইএফএসসি।


এক অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে অনলাইনে টাকা ট্রান্সফারের ক্ষেত্রে এই কোড অত্যন্ত জরুরি। তাছাড়া, বিভিন্ন বিলের স্ট্যান্ডিং ইনস্ট্রাকশন দেওয়ার সময়ও এই কোড দিতে হয়। যার ফলে প্রতি মাসে নির্দিষ্ট অ্যাকাউন্ট থেকে বিদ্যুতের বিল, মিউচুয়াল ফান্ড, স্কুলের ফি কেটে নেওয়া হয়। উপরে যে সমস্ত ব্যাঙ্কের নাম উল্লেখ করা হয়েছে এই ব্যাঙ্কগুলির গ্রাহকদের অবিলম্বে নতুন আইএফএসসি কোডের ব্যবহার শুরু করা উচিৎ। এর ফলে তাদের আর্থিক লেনদেন আটকে যাবে না বা কোনো বাধা পড়বে না।


২০১৯ সালের অগস্টে দেশের ১০টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সংযুক্তিকরণ প্রক্রিয়ার মাধ্যমে চারটি বড় ব্যাঙ্ক তৈরির কথা ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ২০২০ সালের এপ্রিল মাসে এই ১০ ব্যাঙ্ক সংযুক্ত হয়ে চারটি বড় ব্যাঙ্কের জন্ম দিয়েছে।


1 এপ্রিল থেকে শুরু হতে চলা আর্থিক বছর থেকে মিশে যাওয়া ব্যাঙ্কগুলির আইএফএসসি এবং এমআইসিআর কোড আর ব্যবহার করা হবে না। যে ব্যাঙ্কের সঙ্গে ওই ব্যাঙ্কগুলি মিশে বড় ব্যাঙ্ক তৈরি হয়েছে সেই ব্যাঙ্কের আইএফএসসি কোড এবং এমআইসিআর কোড ব্যবহার করা হবে। কাজেই মিশে যাওয়া ব্যাঙ্কের সেভিংস অ্যাকাউন্ট হোল্ডারদের নতুন ব্যাঙ্কের আইএফএসসি এবং এমআইসিআর কোড জেনে তা ব্যবহার শুরু করা দরকার। ইতিমধ্যেই বহু ব্যাঙ্ক মিশে যাওয়া ব্যাঙ্কের গ্রাহকদের এ বিষয়ে এসএমএস এবং মেল পাঠিয়েছে।


No comments:

Powered by Blogger.