শুধু রান্নাই নয়, ফোনের চার্জও হয় উনানের মাধ্যমে, অভিনব আবিষ্কার করে চমকে দিলেন অষ্টম শ্রেণী ফেল যুবক

Gamebazz ডেস্ক: একই উনানে চা তৈরি হচ্ছে আবার বিদ্যুৎও তৈরী হচ্ছে। সেটা দিয়ে ফোনের চার্জ থেকে শুরু করে আলো জ্বলছে, ফ্যানও চলছে। এমন অভিনব আবিষ্কার করেছে রাজস্থানের এক চায়ের দোকানদার। রাজস্থানের গোবর্ধন নামে এক যুবক এই উনান আবিষ্কার করেছে। 


এই উনান এত বিদ্যুৎ তৈরি করে যে গোবর্ধনের মোবাইল চার্জ হয়ে যায় এবং বাড়ির লাইটগুলিও জ্বলতে থাকে। এই মেশিনটি একটি কয়েল সহ একটি ছোট পাওয়ার জেনারেটর দিয়ে সজ্জিত, যা তাপ এবং ধোঁয়ার চাপে কাজ করে। যখনই কাঠ বা ঘুঁটে উনানের মধ্যে দিয়ে আগুন জ্বালানো হয়, তখনই ধোঁয়ার চাপ এবং গরমে মেশিনটি কাজ করতে শুরু করে। মেশিনের অভ্যন্তরে উৎপন্ন বিদ্যুতটি উনানে ইনস্টল করা বোর্ডের দ্বারা ব্যবহৃত হয়।


অষ্টম শ্রেণী পর্যন্ত পড়াশোনা করা গোবর্ধনের বুদ্ধি  ইঞ্জিনিয়ারদের থেকে কম কিছু নয়। তিনি জানিয়েছেন যে, একটি ফ্যান কারখানায় কাজ করার সময় তার এই ধারণাটি মাথায় আসে। শহর থেকে কিছু জিনিস এনে তিনি নিজেই এই উচ্চ প্রযুক্তির উনান তৈরি করেছেন। উনান কাঠ বা ঘুঁটে দিয়ে জ্বালানো হলেও এর কাজ অনেক।উনান দিয়ে প্রথম জিনিসটি হল  চা বানানো। চা বানানোর সময় কারেন্টটি তার ভিতরে থাকা মেশিন দ্বারা উত্পাদিত হয়। এটিতে একটি প্লাগ সিস্টেম রয়েছে যাতে আপনি ফোনটি চার্জ করতে পারেন এবং আলোও জ্বালাতে পারেন। 



গোবর্ধন আরও জানিয়েছে, যে তাঁর গ্রামে খুব কম লোকের বাড়িতে বিদ্যুৎ রয়েছে। লোকেরা মোবাইল চার্জ করতে এখানে-সেখানে ঘুরে বেড়ায়। গ্রাম থেকে ছয় কিলোমিটার দূরে মোবাইল চার্জ করতে হয়। কারখানায় কাজ করার সময় বিদ্যুতের ঘাটতিজনিত সমস্যার কথা ভেবে এই বুদ্ধিটি তার মাথায় আসে। এর আগে চেষ্টা করেছিলেন তবে তিনি সাফল্য পাননি, কিন্তু হাল ছাড়েননি। অবশেষে তার কঠোর পরিশ্রম এই সাফল্য নিয়ে আসে।  

No comments:

Powered by Blogger.