ফোন থেকে সব ফাইল, টেক্সট মেসেজ ডিলিট হয়ে গিয়েছে? উদ্ধার করুন নিমিষে

Gamebazz  ডেস্ক: যখন কোনও মোবাইলের ডেটা কোনও তদন্তে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, তখন সেই ডেটা উদ্ধার করতে ফরেনসিক বিশেষজ্ঞদের সাহায্য নেওয়া হয়। যেহেতু আজকাল প্রায় সব তথ্য মোবাইল থেকে জানা যায় তাই অভিযুক্তর ফোন থেকে পাওয়া ডেটা থেকে, তদন্তের বিভিন্ন তথ্য পাওয়া সম্ভব। যা তদন্তে গতি আনতে সাহায্য করে।পুলিশ ও গোয়েন্দারা ফোন থেকে ডিলিট হওয়া ছবি, টেক্সট মেসেজ ও অন্যান্য ফাইল রিকভার করেন কীভাবে? খুব স্বাভাবিক এই প্রশ্নের আনাগোনা হয় স্মার্টফোন ইউজারদের মনের মধ্যে। 


বিভিন্ন ভাবে ডেটা অধিগ্রহণ করা যায়। এর মধ্যেই সবথেকে জনপ্রিয় ম্যানুয়াল অধিগ্রহণ। এই উপায়ে ফোনের মধ্যে সব তথ্য হাতে নিয়ে দেখা হয়। যদিও এই উপায়ে কোন ডিলিট হওয়া ডেটা উদ্ধার হয় না। তাই তদন্তে খুব বেশি কাজে লাগে না এই উপায়।


লজিকাল অধিগ্রহণের মাধ্যমে কম্পিউটার থেকে কানেক্ট করে কী কী তথ্য ট্রান্সফার হয়েছে জানা যায়। কিন্তু এহেন উপায়েও ডিলিট হওয়া ডেটা পাওয়া যায় না। তাই সাধারণত হিডেন ডেটা উদ্ধারে ফাইল সিস্টেম অধিগ্রহণের সাহায্য নেওয়া হয়।


মোবাইলে ফ্ল্যাশ মেমোরি কোনও ডেটা ততক্ষণ পর্যন্ত পাকাপাকিভাবে ডিলিট করে না, যতক্ষণ পর্যন্ত সেখানে নতুন ডেটা রাখতে হচ্ছে। তাই আপনার ডিলিট হওয়া ডেটা ওভাররাইট না হলে, সহজেই সেই ডেটা রিকভার করা সম্ভব। এছাড়াও ফোনের ডেটা এনক্রিপ্ট করা থাকলে, তা ডিক্রিপ্ট করেন ফরেনসিক বিশেষজ্ঞরা।


টেক্সট মেসেজ, কল হিস্ট্রি, ইমেল, নোটস, কনট্যাক্টস, ক্যালেন্ডার, ছবি ও ভিডিয়ো ডিলিট করার পরেও ফোন থেকে সেগুলি রিকভার করা সম্ভব।


ফরেনসিক তদন্তে প্রায় সব ধরনের তথ্য উদ্ধার করা সম্ভব। যদিও সব ফোনের ডেটা অ্যাকসেস করা সম্ভব না। এনক্রিপশনের মাধ্যমে ডেটা সুরক্ষিত রাখা গেলেও, ডিজিটাল দুনিয়ায় কোনও কিছুই ১০০ শতাংশ সুরক্ষিত নয়।


No comments:

Powered by Blogger.