হ্যাকিং রুখতে এক্ষুনি আপডেট করুন Google Chrome, না করলেই বিপদ

Gamebazz  ডেস্ক: ফের গুগল ক্রোম (Google Chrome) ব্রাউজারে বড়সড় সুরক্ষা ত্রুটি খুঁজে পেল ভারতের কম্পিউটার এমারজেন্সি রেসপন্স টিম (CERT-In)। বিগত মাসগুলিতে CERT-In, বিশ্বের সবচেয়ে ব্যবহৃত এই ব্রাউজিং প্ল্যাটফর্মটিতে বেশ কয়েকবারই সিকিউরিটি ইস্যু খুঁজে বের করেছে। আর প্রতিবারই গুগল তড়িঘড়ি করে ক্রোমের জন্য নতুন আপডেট নিয়ে এসেছে। সেক্ষেত্রে এবারও সমাধান আনতে বিলম্ব করেনি টেক জায়ান্ট সংস্থাটি; রিপোর্ট অনুযায়ী, Google তাদের Chrome ব্রাউজারের জন্য পুনরায় একটি আপডেট (ভার্সন ৮৯.০.৪৩৮৯.৯০) রোলআউট করেছে। যারপরে ইউজারদের সত্ত্বর এই ভার্সনটি আপগ্রেড করার পরামর্শ দিয়েছে CERT-In।


CERT-In জানিয়েছে, বিনামূল্যে ওয়েবআরটিসি (WebRTC) ও ব্লিঙ্ক (Blink) ব্যবহার করার কারণে এবং ব্রাউজারের ট্যাব গ্রুপগুলিতে হিপ বাফার ওভারফ্লো হওয়ার কারণে গুগল ক্রোমে একাধিক দুর্বলতা দেখা গেছে। কোনো আক্রমণকারী সহজেই এই দুর্বলতাগুলিকে কাজে লাগিয়ে ইউজারকে বিশেষ ওয়েবসাইট দেখার প্ররোচিত করতে এবং ভিক্টিমের ডিভাইসে ইচ্ছেমত আর্বিটারি কোড এক্সিকিউট করতে পারত বলে জানা গিয়েছে। তবে স্বস্তির বিষয় এটাই যে, গুগল এই সমস্যা মেটাতে তাড়াতাড়ি একটি নতুন আপডেট সরবরাহ করেছে।


প্রসঙ্গত, গত মাসে ক্রোমের ৮৮.০.৪৩২৪.১৪৬ সংস্করণ রিলিজ হওয়ার পরেও ঠিক একই আশঙ্কার কথা প্রকাশ করেছিল CERT-In। আসলে, গুগল ক্রোমের ব্যাপক ব্যবহার ও জনপ্রিয়তার কারণে হ্যাকার বা স্ক্যামাররা সবসময়ই এটির ইউজারদের টার্গেট করে এবং ব্রাউজারের নতুন সংস্করণ প্রকাশের সাথে সাথেই সেটির দুর্বলতা খুঁজে কাজে লাগানোর জন্য চেষ্টা করে।সেক্ষেত্রে, গুগল জানিয়েছে যে ক্রোমের নতুন ৮৯ সংস্করণে ‘প্রাইভেসি স্যান্ডবক্স’ নামে একটি নতুন ফিচার থাকবে যা ব্রাউজিং পার্সোনালাইজেশনের জন্য সুরক্ষিত পরিবেশ তো তৈরি করবেই, একই সাথে ইউজারের প্রাইভেসিও সুনিশ্চিত করবে। 

No comments:

Powered by Blogger.