TRAI-এর নতুন নিয়মে গ্রাহকরা পেল না OTP, আর্থিক লেনদেনে চরম ভোগান্তি


Gamebazz  ডেস্ক: এসএমএস পরিষেবার কারণে ব্যাঙ্ক এবং ই-কমার্স সাইটগুলো সমস্যায় পড়ছে। ব্যবহারকারীদের  OTP পেতে দেরি হচ্ছে। এ কারণে, কেবল ডেবিট কার্ডের লেনদেনের ক্ষেত্রে সমস্যা হচ্ছে না, সাধারণ মানুষের কো-ওয়াইন অ্যাপে রেজিস্ট্রেশন করার ক্ষেত্রেও সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। কারণ টেলিকম পরিষেবা প্রদানকারী সংস্থা এসএমএস নিয়ন্ত্রণের দ্বিতীয় ধাপটি বাস্তবায়ন করতে শুরু করেছে। টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (টিআরআই) দ্বারা একটি নতুন নির্দেশিকা কার্যকর করা হয়েছে, যা এসএমএস স্ক্র্যাবিং প্রক্রিয়া নিয়ে কাজ করছে।

এসএমএস স্ক্রাবিং কী?

প্রতিটি এসএমএস সামগ্রী পাঠানোর আগে যাচাইয়ের প্রক্রিয়াটিকে স্ক্রাবিং বলা হয়। এর নিয়ম প্রয়োগের পরে, টেলিকম অপারেটররা যাচাই ছাড়া এসএমএস গুলো ব্লক করে দেয়। যারফলে অর্থ লেনদেনের ক্ষেত্রে ওটিপি প্রেরণের প্রক্রিয়া বাধাগ্রস্ত হয়েছিল। ব্যাংকগুলি গ্রাহকদের কাছ থেকে প্রচুর অভিযোগ পেতে শুরু করে যে তারা অর্থ স্থানান্তরের জন্য ওটিপি পাচ্ছে না। এতে সারা দেশ জুড়ে গ্রাহকরা ক্ষতিগ্রস্থ হয়েছেন।

ফেব্রুয়ারিতে, দিল্লি হাইকোর্ট টেলিকম কমার্সিয়াল কমিউনিকেশন কাস্টমার প্রেফারেন্স রেগুলেশন্স (টিসিসিপিআর) বাস্তবায়নের জন্য ট্রাইকে নির্দেশনা দেয়। এই নিয়ন্ত্রণটি অযাচিত বাণিজ্যিক যোগাযোগ (ইউসিসি) বা স্প্যাম কল এবং বার্তা প্রতিরোধের জন্য ডিজাইন করা হয়েছিল।নকল এসএমএস থেকে গ্রাহকদের বাঁচাতে এই গাইডলাইন দেওয়া হয়েছিল। ট্রাইয়ের সর্বশেষ নির্দেশিকা অনুসারে, সমস্ত এসএমএস সরবরাহ করার আগে যাচাই করতে হবে।টেলিকম সংস্থাগুলি এই বিধিগুলি 8 মার্চ বাস্তবায়ন করেছিল, এরপরে গ্রাহকদের ওটিপি নিয়ে সমস্যায় পড়তে হয়।  

No comments:

Powered by Blogger.