১৮ বছরের উপরে টিকাকরণে নাম রেজিস্ট্রেশন বাধ্যতামূলক! যেভাবে নাম নথিভুক্ত করবেন


Gamebazz  ডেস্ক:ভ্যাকসিনের জন্যে দেশের ১৮ থেকে ৪৫ বছর বয়সীদের কো উইন অ্যাপে নাম রেজিস্ট্রেশন বাধ্যতামূলক করল সরকার। অর্থাৎ ১ মে থেকে যারা ভ্যাকসিন পাওয়ার যোগ্য তাদের আবশ্যিকভাবে নাম রেজিস্টার করাতে হবে।স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে যে, সরাসরি ভ্যাকসিন সেন্টারে গেলেই টিকা পাওয়া যাবে না। cowin.gov.in ওয়েবসাইট থেকে টিকাকরণের জন্য নাম নথিভুক্ত করা যাবে। ভ্যাকসিনের জন্য নাম নথিভুক্ত করবেন কীভাবে?



স্টেপ ১। মোবাইল নম্বর দিয়ে ওটিপির মাধ্যমে cowin.gov.in ওয়েবসাইটে লগ ইন করুন।


স্টেপ ২। লগ ইন করে রেজিস্ট্রেশন ফর ভ্যাকসিনেশন সিলেক্ট করুন। এখানে আপনার ফটো আইডি, নেম, জন্মের তারিখ সহ বিভিন্ন তথ্য দিতে হবে।


স্টেপ ৩। রেজিস্ট্রেশনের পরে আপনার মোবাইলে একটি বেনিফিশিয়ারি রেফারেন্স আইডি আসবে। ভ্যাকসিন সার্টিফিকেট ডাউনলোড করার জন্য এই নম্বর প্রয়োজন হবে।


এই ভাবে রেজিস্ট্রেশন শেষ হবে। এর পরেই আপনাকে টিকাকরণের দিন সময় ও কেন্দ্র পছন্দ করতে হবে।


নিকটবর্তী ভ্যাকসিন সেন্টার খুঁজে পাবেন কীভাবে?


গুগল ম্যাপসে সার্চ করে নিকটবর্তী টিকা কেন্দ্র খুঁজে পাওয়া যাবে। এছাড়াও cowin.gov.in ওয়েবসাইট থেকেও খুঁজে পাওয়া যাবে নিকটবর্তী ভ্যাকসিন সেন্টার। টিকার দিন ও সময় পছন্দ করার জন্য ক্যালেন্ডার আইকনে ক্লিক করে 'শিডিউল অ্যাপয়েনমেন্ট’ সিলেক্ট করতে হবে। টিকা কেন্দ্র পছন্দ করার পর আপনাকে সব ফাঁকা সময় দেখিয়ে দেবে। যে কোন একটি সময় পছন্দ করে অ্যাপয়েনমেন্ট বুক করা যাবে।

No comments:

Powered by Blogger.