Android ফোনে Virus খুঁজে Remove করবেন কী ভাবে? জানুন সহজ পদ্ধতি


Gamebazz  ডেস্ক: স্মার্টফোন আমাদের জীবনের প্রাথমিক গ্যাজেট হয়ে উঠেছে। আর সেই সুযোগ নিয়ে নিয়মিত স্মার্টফোনে ম্যালওয়্যার পাঠানোর চেষ্টা করে যাচ্ছে হ্যাকাররা। তবে আপনি চাইলে নিজে থেকেই খুঁজে নিতে পারেন ম্যালিশস অ্যাপ। হ্যাঁ, ঠিকই পড়ছেন! আর একবার সেই ম্যালিশস অ্যাপ খুঁজে পেলে, হ্যাকারেরা আর হানা দিতে পারবে না আপনার স্মার্টফোনে। জেনে রাখা ভালো যে, কম্পিউটারের ভাইরাস আপনার ফোনের কোনও ক্ষতি করতে না পারলেও, বিভিন্ন ম্যালওয়্যার আপনার ফোনে বাসা বাঁধতে পারে। ফোনে কীভাবে খুঁজে পাবেন ম্যালিশস অ্যাপ? দেখে নিন।


Android ফোন থেকে ভাইরাস রিমুভ করবেন কীভাবে?


ম্যালিশস অ্যাপ রিমুভ করুন - Android স্মার্টফোনে বেশিরভাগ ম্যালওয়্যার ম্যালিশস অ্যাপের মাধ্যমেই আসে। যদিও Google নিয়মিত Play Store থেকে ম্যালিশস অ্যাপ ডিলিট করতে থাকে। যদিও অনেক সময় আবার Google বোঝার আগেই এই অ্যাপগুলি হাজার বারেরও বেশি ডাউনলোড হয়।


সেফ মোড - এই ধরনের অ্যাপ রিমুভ করতে সেফ মোডে যান। সেফ মোডে বুট করতে পাওয়ার বাটন হোল্ড করে 'রিবুট টু সেফ মোড' সিলেক্ট করুন। এই পদ্ধতি কাজ না করলে, আপনার ফোনে কীভাবে সেফ মোড বুট করবেন তা Google-এ একবার দেখে নিন।


ম্যালিশস অ্যাপ চিহ্নিত করুন - সেটিংসে গিয়ে ম্যানেজ অ্যাপস অথবা অ্যাপ নোটিফিকেশন ট্যাব সিলেক্ট করুন। তার পর সেখানে গিয়ে ডাউনলোডেড অ্যাপ সিলেক্ট করুন। এখানে কোনও অচেনা অ্যাপ চোখে পড়লে তা আগে আনইনস্টল করুন।


আনইন্সটল করুন - অ্যাপটি সিলেক্ট করে আনইন্সটল বাটন সিলেক্ট করুন। অনেক সময় ম্যালিশস অ্যাপে আনইন্সটল বাটন ডিজেবল থাকে। সেক্ষেত্রে পরের ধাপটি দেখে নিন : -


রিমুভ অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকসেস - সেটিংসে ফিরে যান। সেখানে সিকিউরিটির মধ্যে 'ডিভাইস অ্যাডমিনিস্ট্রেটর' অপশন সিলেক্ট করুন। এবার সেখানে কোনও সন্দেহজনক অ্যাপের অ্যাকসেস রয়েছে, কী না দেখে নিন। থাকলে সেই অ্যাপের উপর ট্যাপ করে ডিঅ্যাক্টিভেট করে দিন। এর পরে আগের ধাপে গিয়ে আনইনস্টল করুন। শেষ হলে ফোন রিস্টার্ট করুন।


ডাউনলোড ও ক্যাশ ক্লিয়ার করুন - কিছু ম্যালওয়্যার অ্যাডওয়্যার হয়ে আপনার ব্রাউজার হিস্ট্রিতে বসে থাকে। তাই ব্রাউজারে ম্যালওয়্যার পরিষ্কার করার উপায় দেখে নিন।


পদ্ধতি ১ - সেটিংস ওপেন করে অ্যাপস সিলেক্ট করে Google Chrome বেছে নিন।

পদ্ধতি ২ - এখানে স্টোরেজ অ্যান্ড ক্যাশে সিলেক্ট করার পরে ক্লিয়ার ক্যাশে সিলেক্ট করুন। এর পরে ক্লিয়ার স্টোরেজ সিলেক্ট করুন।

পদ্ধতি ৩ - সব শেষ ক্লিয়ার ডেটা করে দিন।


No comments:

Powered by Blogger.