টিকাকরণের নামে চলছে প্রতারণা! ভয়ংকর যে 10 অ্যাপস-ওয়েবসাইট থেকে সতর্ক থাকতে বলেছে কেন্দ্র



Gamebazz  ডেস্ক: দেশে তৃতীয় পর্যায়ে 18-44 বছরের সব নাগরিকের টিকাকরণ শুরু হয়েছে। তার জন্য CoWin ওয়েবসাইটে নাম নথিভুক্তিকরণ বাধ্যতামূলক। আর এই সুযোগেই রমরমিয়ে চলছে একাধিক ভুয়ো ভ্যাকসিন রেজিস্ট্রেশন ওয়েবসাইট ও অ্যাপস। মানুষকে প্রতারণার ফাঁদে ফেলে সর্বস্বান্ত করাই এই ভুয়ো ওয়েবসাইটগুলি আসল উদ্দেশ্য। সম্প্রতি এই বিষয়ে সতর্ক করেছে দিল্লি পুলিশ কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (CERT-In)। সতর্ক বার্তায় জানানো হয়েছে যে, SMS-এর মাধ্যমে বহু ভুয়ো ভ্যাকসিন রেজিস্ট্রেশনের লিঙ্ক ছড়িয়ে পড়েছে। ভারতে শুধুমাত্র CoWin পোর্টাল ও Aarogya Setu অ্যাপ থেকে রেজিস্ট্রেশন করেই ভ্যাকসিন নেওয়া যাবে। তাই ভ্যাকসিন রেজিস্ট্রেশনের নামে চলতে থাকা এই ভুয়ো ওয়েবসাইট ও অ্যাপগুলি থেকে সতর্ক থাকুন।


ভ্যাকসিন রেজিস্ট্রেশনের জন্য কোনও APK ফাইল ডাউনলোড করবেন না - আপনার ফোনে যদি ভ্যাকসিন রেজিস্ট্রেশনের জন্য SMS আসে, তবে সেই SMS-এর সঙ্গে থাকা কোনও লিঙ্কে ক্লিক করবেন না। এই লিঙ্কে থাকতে পারে ম্যালওয়্যার। এছাড়াও কোনও APK ফাইল ইনস্টল করে যদি ভ্যাকসিন রেজিস্ট্রেশনের কথা বলা হয়, তাহলে তা ভুলেও করবেন না। এই ধরনের ভুয়ো অ্যাপ আপনার ফোনে ইনস্টল করলে নিজের সুরক্ষার সঙ্গে আদতে আপোস করা হবে।


Covid-19.apk ভুয়ো অ্যাপ - অ্যান্ড্রয়েড ফোনে ম্যালওয়্যারের জন্য এই অ্যাপ তৈরি করেছে হ্যাকাররা। ভুলেও এই Covid-19.apk নামের কোনও ফাইল নিজের ফোনে ইনস্টল করবেন না।


https://app.preprod.co-vin.in/login ভুয়ো ওয়েবসাইট - ভুয়ো অ্যাপের সঙ্গেই শুরু হয়েছে টিকাকরণের নামে ভুয়ো ওয়েবসাইটের রমরমা। তার মধ্যেই অন্যতম হল, https://app.preprod.co-vin.in/login। ফোনে SMS-এর মাধ্যমে এই ওয়েবসাটের লিঙ্ক পাঠানো হলে, তা খবরদার ওপেন করবেন না।


https://selfregistration.preprod.co-vin.in ভুয়ো ওয়েবসাইট - টিকাকরণের আরও একটি ভুয়ো ওয়েবসাইট https://selfregistration.preprod.co-vin.in সামনে এসেছে। এই নামের কোনও ওয়েবসাইট থেকে দূরে থাকুন।


https://selfregistration.sit.co-vin.in ভুয়ো ওয়েবসাইট - https://selfregistration.sit.co-vin.in নামের ওয়েবসাইট ভ্যাকসিন রেজিস্ট্রেশনের জন্য খুলবেন না। এটি একটি ভুয়ো ওয়েবসাইট।


Vaci__Regis.apk ভুয়ো অ্যাপ - এছাড়াও ভ্যাকসিনেশনের নাম করে ম্যালওয়্যার ছড়ানোর জন্য এসেছে Vaci__Regis.apk অ্যাপ। এই অ্যাপ নিজের ফোনে ডাউনলোড অথবা ইনস্টল করবেন না।


MyVaccin_v2.apk ভুয়ো অ্যাপ - আরও একটি ভুয়ো অ্যাপ হল MyVaccin_v2.apk। অ্যানড্রয়েড ফোন দ্রুত ছড়াচ্ছে এই ম্যালওয়্যার।


Cov-Regis.apk ভুয়ো অ্যাপ - ভ্যাকসিন রেজিস্ট্রেশনের নামে ছড়িয়েছে Cov-Regis.apk নামের আরও একটি অ্যাপ। এই অ্যাপ থেকেও যতটা পারবেন, ততটাই সাবধান থাকার চেষ্টা করুন।


Vccin-Apply.apk ভুয়ো অ্যাপ - SMS-এর মাধ্যমে ছড়াচ্ছে আরও একটি ভুয়ো অ্যাপ Vccin-Apply.apk। সুরক্ষিত থাকতে এই অ্যাপ থেকে দূরে থাকুন।


http://tiny.cc/COVID-VACCINE ভুয়ো ওয়েবসাইট - এছাড়াও ভ্যাকসিন রেজিস্ট্রেশনের জন্য প্রকাশ্যে এসেছে এই ওয়েবসাইটটি। ভুলেও এই ওয়েবসাইটে যাবেন না বা অন্য কোনও লিঙ্ক থেকে এই ওয়েবসাইট সম্পর্কিত কোনও লিঙ্ক এলে তাতেও ভুলে ক্লিক করবেন না।


No comments:

Powered by Blogger.