করোনা আক্রান্তদের দ্রুত সুস্থ করতে সাহায্য করবে Budesonide ইনহেলার, দাবি ল্যানসেটের


Gamebazz  ডেস্ক: স্বস্তি দিয়ে সংক্রমণ কমলেও এখনও প্রতিদিন ২ লক্ষের বেশি মানুষ আক্রান্ত হচ্ছে। বাড়ছে মৃত্যু সংখ্যাও। এমন উদ্বেগজনক পরিস্থিতিতে আশার আলো দেখালো ল্যানসেটের বিশেষজ্ঞরা। তারা জানিয়েছেন, বুডসোনাইড ইনহেলার যা হাঁপানির চিকিত্সার জন্য ব্যবহৃত হয় তা কোভিড -১৯ রোগীদের দ্রুত সুস্থ হতে সাহায্য করবে। শুধু তাই নয় হাসপাতালে ভর্তির ঝুঁকিও কমাবে। 


দ্য ল্যানসেটে প্রকাশিত এক গবেষণায় বলা হয়েছে যে, ২০২০ সালের ১৬ জুলাই থেকে ডিসেম্বরের মধ্যে ১৪৬ জন প্রাপ্ত বয়স্ক যাদের মৃদু সংক্রমণের লক্ষণ ছিল তাদের মধ্যে এই পরীক্ষা করা হয়। যেখানে ৭৩ জনকে স্বাভাবিক যত্নের মধ্যে রাখা হয় এবং বাকি ৭৩ জনকে 800 মাইক্রোগ্রাম বুডসোনাইড শুকনো গুঁড়োকে দিনে 2 বার টার্বোহেলারের মাধ্যমে দেওয়া হয় । 


গবেষণার মূল লক্ষ্য, করোনা আক্রান্তদের যাদের বাড়িতে পরীক্ষা করা হচ্ছে, তাদের হাসপাতালে যাওয়ার প্রয়োজন পড়ছে কিনা। গবেষণায় অংশগ্রহণকারীদের মূলত জ্বর, কাশি, মাথাব্যথা, ক্লান্তি এবং গন্ধ এবং স্বাদ হ্রাস হওয়ার মতো লক্ষণ রয়েছে। সমীক্ষায় দেখা গেছে যে বুডসোনাইড গ্রহণকারী অংশগ্রহণকারীদের মধ্যে হাসপাতালে ভর্তির প্রাথমিক প্রয়োজন ছিল কেবলমাত্র ৩ শতাংশে, যখন সাধারণ যত্নের মধ্যে যারা ছিলেন তাদের ১৪ শতাংশ ছিল।


যারা সাধারণ যত্নের মধ্যে ছিলেন তাদের মধ্যে অক্সিজেনের মাত্রা হ্রাস পাওয়া ,শ্বাসকষ্টের সমস্যা দেখা গিয়েছিল। তবে বুডসোনাইড গ্রুপে এটি দেখা যায়নি। যাদের সামান্য জ্বর ছিল তাদের অ্যান্টিবায়োটিকের প্রয়োজনীয়তাও উল্লেখযোগ্যভাবে কম ছিল। এবং ৭ দিনেই সুস্থ হয়ে উঠছে। সেখানে সাধারণ যত্নে থাকলে অনেকটা বেশি সময় লাগছে। 


রিপোর্ট অনুযায়ী, অংশগ্রহণকারীরা সকলেই ৪৫ বছরের নিচে। করোনার দ্বিতীয় ঢেউয়ে আক্রান্ত হচ্ছেন যুবসমাজ। সুতরাং এই ইনহেলার যুবসমাজের জন্যে উপযুক্ত বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

No comments:

Powered by Blogger.