তাড়াহুড়োতে নকল CoWin অ্যাপ ডাউনলোড করেন নি তো! সতর্ক করল কেন্দ্র


Gamebazz  ডেস্ক: ওঠানামা করছে করোনার গ্রাফ। হাসপাতালে বেডের অভাব, অক্সিজেনের অভাব- নানা সমস্যায় জর্জরিত দেশবাসী ৷ সংকট দেখা দিচ্ছে ভ্যাকসিনেও (Vaccine)। এবার ভ্যাকসিন নিতে গেলেও প্রতারণার শিকার হওয়ার সম্ভাবনা রয়েছে। এমনই সতর্কবার্তা এল কেন্দ্রের তরফে।


ভ্যাকসিন নেওয়ার জন্য নির্দিষ্ট কিছু নিয়মাবলীর কথা ঘোষণা করেছে স্বাস্থ্যমন্ত্রক। সাফ জানিয়ে দিয়েছে যে ১ মে থেকে ভ্যাকসিন নেওয়ার নির্দিষ্ট স্লট থাকবে, তা বুক করে রাখতে হবে আগেভাগে। তবেই মিলবে ভ্যাকসিন, কেউ স্লট বুক করে ভ্যাকসিন সেন্টারে চলে গেলে তাঁকে পরিষেবা দেওয়া হবে না। আর এই স্লট পেতে অসুবিধার সম্মুখীন হতে হচ্ছে অনেকজনকেই। আর সেই সুযোগকেই কাজে লাগাচ্ছে প্রতারকরা। আর এই প্রতারণা গুলির বিরুদ্ধে আগাম সতর্কতা জানিয়েছে ভারতীয় কম্পিউটার জরুরী প্রতিক্রিয়া দল (CERT-In)।



CoWin (কোউইন) অ্যাপে ভ্যাকসিনের রেজিস্ট্রেশন সম্পর্কে নাগরিকদের সতর্ক করলেন CERT-In। হ্যাকাররা নাগরিকদের তাদের প্রতারণার জালে আটকাতে নকল CoWin (কোউইন) অ্যাপ বাজারে এনেছে। সিইআরটি-ইন জানিয়েছে যে, এসএমএস বার্তায় একটি লিঙ্ক রয়েছে যা অ্যান্ড্রয়েড-ভিত্তিক ডিভাইসে প্রতারণামূলক অ্যাপ্লিকেশন ইনস্টল করে। ইন্সটল করার সময় এই ভুয়ো অ্যাপগুলি গ্রাহকদের কাজ থেকে অপ্রয়োজনীয় অনুমতিও লাভ করে যা আক্রমণকারীরা যোগাযোগের তালিকার মতো ব্যবহারকারীর গুরুত্বপূর্ণ ডেটা হাঁকিয়ে নিতে পারে।


এসএমএস-এ গ্রাহকদের ৫টি অ্যাপের মধ্যে যেকোনও একটি ডাউনলোড করে এবং ইনস্টল করতে বলছে। অ্যাপগুলি APK ফাইল হিসাবে ডাউনলোড করারও পরামর্শ দিচ্ছে। যাতে হ্যাকাররা সহজেই তাদের স্মার্টফোনে ম্যালওয়্যার ইনজেক্ট করতে পারে। আর ব্যক্তিগত তথ্য অনায়াসে হাঁকিয়ে নিতে পারে। জেনে নিন সেই ৫টি অ্যাপ কী কী...


>> Covid-19.apk


>> Vaci__Regis.apk


>> MyVaccin_v2.apk


>> Cov-Regis.apk


>> Vccin-Apply.apk


বর্তমানে, অফিসিয়াল পোর্টাল যেখানে থেকে যে কেউ করোনা ভ্যাকসিনের জন্য স্লট বুক করতে পারেন সেটি হল কোউইন (CoWin) অ্যাপ বা ওয়েবসাইট, যার জন্য প্রবেশ করতে হবে cowin.gov.in-এ। গ্রাহকরা চাইলে আরোগ্য সেতু অ্যাপটিও ব্যবহার করতে পারেন।

No comments:

Powered by Blogger.