CoWin পোর্টালে টিকার স্লটই বুক করতে পারছেন না ? রইল সহজ পদ্ধতি


Gamebazz  ডেস্ক: দেশে তৃতীয় পর্যায়ের টিকাকরণ শুরু হয়ে গিয়েছে। এই ধাপে মূলত টিকা কোভিড টিকা দেওয়া হচ্ছে 18 থেকে 44 বছরের সব নাগরিককে। টিকা নিতে CoWin পোর্টালে গিয়ে নাম নথিভুক্ত করতে হবে। Aarogya Setu অ্যাপ থেকেও চলছে নথিভুক্তিকরণের কাজ। পাশাপাশিই আবার Umang নামক আর একটি অ্যাপ থেকে চলছে কোভিড টিকা রেজিস্ট্রেশনের কাজ। যদিও ভ্যাকসিন কম থাকার কারণে ফাঁকা স্লট পাওয়া যাচ্ছে না।



কিন্তু এমন পরিস্থিতিতেও অনেকে কোভিড টিকার জন্য স্লট বুক করতে পারছেন না। অনেকে বিভ্রান্ত হচ্ছেন, কেউ কেউ আবার জটিল প্রক্রিয়া বলে স্লট বুকিংয়ের সেই পথেই হাঁটছেন না। তবে খুব সহজ কিছু টোটকা রয়েছে CoWin থেকে কোভিড টিকার স্লট বুকিংয়ের। সেগুলিই একনজরে দেখে নেওয়া যাক।


Covid টিকার স্লট বুকিংয়ের সহজ পদ্ধতি -


* প্রত্যেকদিন সকাল 6টা থেকে রাত 11টার মধ্যে ভ্যাকসিন স্লট যোগ করা হয়। এই নির্দিষ্ট সময়ে CoWin পোর্টাল ওপেন করলে ফাঁকা ভ্যাকসিন স্লট যোগ হলে জানতে পারবেন।

* স্লট পরীক্ষা করার জন্য মোবাইল নম্বর এন্টার করুন। মোবাইল নম্বর দেওয়ার পরে স্লট খোঁজার কাজ শুরু করুন। ফাঁকা স্লট খুঁজে পেলেই, তা দ্রুত বুক করতে সাহায্য হবে।

* নিজের ঠিকানার পিন কোড অথবা জেলার নাম লিখে ভ্যাকসিন স্লট খোঁজা যাবে। পিন কোড দিলে নিকটবর্তী স্লট খোঁজা যাবে। যদিও সেখানে ফাঁকা স্লট নাও পেতে পারেন। সেই ক্ষেত্রে জেলা ভিত্তিক সার্চ করে অন্যান্য টিকা কেন্দ্রের ফ্লট খুঁজতে পারবেন।


CoWin পোর্টালে রেজিস্টার করবেন কীভাবে?



* CoWin ওয়েবসাইট ওপেন করে নিজের মোবাইল নম্বর দিন। সেখানে 'Get OTP' অপশন পাবেন। তারপরে নিজের ফোনে আসা OTP দিয়ে 'Enter' সিলেক্ট করুন।

* এবার 'Register for Vaccination' সিলেক্ট করুন।

* সেখানে নিজের যে কোনও একটি সরকারি পরিচয়পত্রের তথ্য দিয়ে নাম, বয়স, জন্মের বছর দিয়ে দিন।

* আপনার রেজিস্ট্রেশন সফল হলে একটি মেসেজ পাবেন।

* টিকার অ্যাপয়েন্টমেন্ট শিডিউল করতে আপনাকে নামের পাশে থাকা ক্যালেন্ডার আইকনে ক্লিক করতে হবে।

* আপনার পিন কোড দিয়ে টিকা কেন্দ্র সার্চ করুন। চাইলে আপনি জেলা ভিত্তিক সার্চ করতে পারবেন।

* এবার যে কোনও একটি দিন সিলেক্ট করে ফাঁকা স্লট খুঁজুন।

* CoWin পোর্টালে একটি ফোন নম্বর ব্যবহার করে সর্বাধিক চার জনের টিকার অ্যাপয়েন্টমেন্ট বুক করা যাবে।

No comments:

Powered by Blogger.