ভ্যাকসিন রেজিস্ট্রেশনে জালিয়াতি! এই অ্যাপ ইন্সটল করলেই আপনার ফোন প্রতারকের হাতে চলে যাবে



Gamebazz  ডেস্ক:  প্রত্যেক দিনই করোনা আক্রান্তের সংখ্যায় নতুন রেকর্ড গড়ছে ভারত। এই অবস্থায় টিকাকরণ নিয়ে দেশে হাহাকার দেখা গিয়েছে! কেউ রেজিস্ট্রেশনের সময় স্লট পাচ্ছেন না, আবার স্লট পাওয়ার পরেও কাউকে শুনতে হচ্ছে ভ্যাকসিন শেষ। যদিও সমস্যা এখানেই শেষ হচ্ছে না। এই কঠিন পরিস্থিতিতেও কিছু মানুষ নিজেদের আখের গোছাতে ব্যস্ত। সম্প্রতি ভ্যাকসিনের জন্য রেজিস্ট্রেশনের একটি ভুয়ো SMS ছড়িয়ে পড়েছে। সেই লিঙ্কে ক্লিক করলে CoWin পোর্টালের পরিবর্তে একটি ম্যালিশস ওয়েবসাইট খুলে যাচ্ছে, যা নিয়ে ইউজারেরা উদ্বেগ প্রকাশ করেছেন।



লিঙ্কে ক্লিক করলেই গ্রাহকের ফোনে একটি ম্যালিশস অ্যাপ ইন্সটল হওয়ার চেষ্টা করবে। 'Vaccine Register’ নামের এই ভুয়ো অ্যাপ ইন্সটল করেই আপনার ফোনের দখল নেবে প্রতারকরা। এই অ্যাপের ইন্টারফেস অনেকটাই CoWin পোর্টালের মতো। যেখানে এই মুহূর্তে বহু বাগ রয়েছে।


সাইবার সিকিউরিটি কোম্পানি ESET-এর গবেষক লুকাস স্টেফানকো ট্যুইটারে পোস্ট করে এই মেসেজ সম্পর্কে জানিয়েছেন। বিশেষ করে ভারতীয়দের কথা মাথায় রেখেই এই মেসেজ লেখা হয়েছে। এই মুহূর্তে ভারতীয়দের মধ্যে ভ্যাকসিন নেওয়ার জন্য রেজিস্ট্রেশন শুরু হয়েছে। 18 বছরের বেশি বয়সের সকলেই ভ্যাকসিন পাবে বলে জানিয়ে দিয়েছে কেন্দ্র। আর টিকাকরণ শুরুর এক সপ্তাহের মধ্যেই সামনে এল এই ভুয়ো মেসেজ।



শুধুমাত্র CoWin পোর্টাল, Aarogya Setu অ্যাপ এবং UMANG অ্যাপ থেকেই ভারতে Covid-19 ভ্যাকসিনের জন্য রেজিস্ট্রেশন করা যাচ্ছে। এই তিন প্ল্যাটফর্ম ছাড়া অন্য যে কোন জায়গায় ভ্যাকসিন রেজিস্ট্রেশন থেকে দূরে থাকুন।



ভ্যাকসিন স্লটের অভাবের জন্য সম্প্রতি কিছু থার্ড পার্টি টুল সামনে এসেছে। সেখানে আপনার ঠিকানা জানালে নিকটবর্তী ভ্যাকসিনেশন সেন্টারে স্লট ফাঁকা হলে আপনাকে জানানো হবে। ইমেল অথবা টেলিগ্রামের মতো মেসেজিং অ্যাপ ব্যবহার করেও এই তথ্য জানানো হবে। কিন্তু এর পরেও আপনাকে ভ্যাকসিনের জন্য CoWin পোর্টাল অথবা Aarogya Setu অ্যাপ বা UMANG অ্যাপ থেকেই রেজিস্ট্রেশন করতে হবে। অন্য কোনও থার্ড পার্টি মেসেজ, SMS অথবা ইমেলের মাধ্যমে ভ্যাকসিন রেজিস্ট্রেশন খবরদার করতে যাবেন না। সুরক্ষিত থাকতে এই ধরনের মেসেজে থাকা কোনও লিঙ্কে ক্লিক করবেন না।



No comments:

Powered by Blogger.