WhatsApp চ্যাটকে PDF এক্সপোর্ট করার সহজ পদ্ধতি



Gamebazz  ডেস্ক: ভারত তথা বিশ্বের জনপ্রিয়তম মেসেজিং সার্ভিস WhatsApp। শুধুমাত্র ভারতেই 40 কোটির বেশি গ্রাহক WhatsApp ব্যবহার করে থাকেন। অফিসের আলোচনা থেকে ব্যক্তিগত সম্পর্ক, আজকাল প্রায় সব গুরুত্বপূর্ণ কথাই এই মেসেজিং সার্ভিসের মাধ্যমে হয়। এহেন WhatsApp-এরই এমন অনেক গুরুত্বপূর্ণ ফিচার রয়েছে, যা আমাদের অনেকেরই অজানা। তার মধ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ হল আপনার WhatsApp চ্যাট PDF-এ কনভার্ট করার ফিচার। WhatsApp চ্যাটকে অন্য ডিভাইসে সেভ করতে চান? অথবা কোন একটি চ্যাটের পোর্টেবল ব্যাক আপ তৈরি করতে চান? যে কোনও WhatsApp চ্যাটকে PDF এক্সপোর্ট করে এই কাজ করা যাবে। কী ভাবে করবেন সেই কাজ? জেনে নিন।


Android অথবা iOS ডিভাইসে WhatsApp চ্যাটকে PDF কনভার্ট করবেন কীভাবে?


* প্রথমেই যে চ্যাটের ব্যাক আপ নিতে চান WhatsApp-এ সেই চ্যাট ওপেন করুন।

* চ্যাট ওপেন করার পরে ডান দিকে উপরে তিন ডট মেনুতে ট্যাপ করে 'More' সিলেক্ট করুন।

* এবার 'Export Chat' সিলেক্ট করুন। চ্যাটের যে অংশটি শেয়ার করবেন সেটি সিলেক্ট করুন।.txt ফাইলে এই চ্যাট সেভ হবে যা ইমেল, টেলিগ্রাম, ইমেল অথবা Google Drive-এর মতো প্ল্যাটফর্মের মাধ্যমে শেয়ার করা যাবে।

* তার পরে .txt ফাইলটি নিজের কম্পিউটারে ডাউনলোড করুন। এবার ফাইলের উপর রাইট ক্লিক করে open with, তার পরে choose another app এবং সব শেষে MS word সিলেক্ট করুন।

* MS Word ব্যবহার করে সেই ফাইল ওপেন হলে 'Save As' সিলেক্ট করুন। এবার যেখানে PDF সেভ করবেন সেই পাথ সিলেক্ট করে ফাইল টাইপে *.pdf সিলেক্ট করুন। তার পরে ফাইল নেম দিয়ে 'Save' সিলেক্ট করুন।

* এবার আপনার সিলেক্ট করা ফাইল পাথে সেভ করা PDF ফাইল পেয়ে যাবেন।


PDF সেভ করার ফলে আপনি সহজেই এমন মানুষের সঙ্গে চ্যাট শেয়ার করতে পারবেন যাঁরা WhatsApp ব্যবহার করেন না। এছাড়াও চাইলে আপনি কাগজে WhatsApp চ্যাট প্রিন্ট করে রেখে দিতে পারবেন। পাশাপাশিই আবার প্রয়োজনে আপনি PDF ফাইলে পাসওয়ার্ড সেভ করে WhatsApp চ্যাটের ব্যাক আপ সুরক্ষিত করে রাখতে পারবেন।


এই ভাবে খুব সহজেই আপনি যে কোনও WhatsApp চ্যাট PDF ফাইলে সেভ করে রাখতে পারবেন। তার জন্য আপনাকে খুব বেশি সফ্টওয়্যারও ফোনে ইনস্টল করতে হবে না। যদিও কম্পিউটারে MS Word থাকতে হবে।


No comments:

Powered by Blogger.