হাই-স্পিড ইন্টারনেটেরই ঠিকঠাক স্পিড পাচ্ছেন না? যে চার উপায়ে দৌড়বে ইন্টারনেট



Gamebazz  ডেস্ক: কোভিডের প্রথম ঢেউয়ের ধাক্কা সামলে ওয়ার্ক ফ্রম হোম ছেড়ে অফিসমুখী হয়েছিলেন অনেকেই। আবারও সেই ওয়ার্ক ফ্রম হোমের প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। আর বাড়ি থেকে কাজ করার জন্য প্রয়োজন একটি হাই-স্পিড ইন্টারনেট কানেকশন। সেই হাই-স্পিড ইন্টারনেটেরই ঠিকঠাক স্পিড পেতে গিয়ে গোত্তা খেতে হয় ইউজারদের। আর সেই জন্যই আপনার ওয়াই-ফাই স্পিড বাড়ানোর সঠিক পদ্ধতিগুলিও জেনে রাখা দরকার। Windows 10 কম্পিউটার থেকে Wi-Fi স্পিড বাড়াবেন কীভাবে? দেখে নিন এক নজরে।



ব্যাকগ্রাউন্ড অ্যাপ ডিসেবেল - ব্যাকগ্রাউন্ড অ্যাপ ডেটা ব্যবহার করতে থাকলে, একদিকে যেমন ইন্টারনেটের স্পিড কমে, অন্য দিকে আবার নষ্ট হতে থাকে ডেটা। ব্যাকগ্রাউন্ড অ্যাপ ডেটা বন্ধ করতে প্রথমেই Settings-এ গিয়ে, Privacy সিলেক্ট করুন। তার পরে বাঁ দিকে স্ক্রোল করে Background Apps সিলেক্ট করুন এবং সার্ভিসগুলি বন্ধ করে দিন।


আপডেট বন্ধ করুন - Windows 10-এর আপডেট নিয়মিত আসতে থাকে। আপনার অজান্তে স্বয়ংক্রিয় ভাবেই এই আপডেট ডাউনলোড হয়, যা আপনার ইন্টারনেট স্পিড কমিয়ে দেয়। এছাড়াও নিয়মিত আপনার কম্পিউটার আপডেট চেক করতে থাকে। কাজের সময় আপডেট ডাউনলোড শুরু হলে কমে যেতে পারে আপনার ইন্টারনেট স্পিড।


Windows অটোমেটিক আপডেট বন্ধ করতে Settings/ Update বাছাই করে, তারপরে Security সিলেক্ট করুন। এবার Advanced Options বাটনে ট্যাপ করে Pause সিলেক্ট করুন। তার পরে Windows Update পেজে ফিরে এসে বাঁ দিকের প্যানেল থেকে Delivery Optimization সিলেক্ট করুন। এই টগল টার্ন অফ করুন। তার ফলে আপনার লোকাল নেটওয়ার্কের সব কম্পিউটারের আপডেট ডাউনলড বন্ধ হবে, যা আপনাকে ব্যান্ডউইথ বাঁচাতে সাহায্য করবে।


DNS ফ্লাশিং - DNS ফ্লাশিং অনেকটা ক্যাশে মেমোরি ক্লিন করার মতোই। DNS ফ্লাশিং করতে Start বাটনে রাইট ক্লিক করে Command Prompt ওপেন করুন। এবার Command Prompt স্ক্রিনে 'ipconfig/flushDNS' লিখে এন্টার প্রেস করুন।


Wi-Fi চ্যানেল পরিবর্তন করুন - শহরে ঘনবসতিপূর্ণ জায়গায় বসবাস করলে Wi-Fi চ্যানেল পরিবর্তন করুন। অনেক সময় একাধিক রাউটারে একই ফ্রিকোয়েন্সি থাকার কারণে ইন্টারনেটের স্পিড কমে যার। তার জন্য শুরুতেই স্মার্টফোনে Wifi Analyzer অ্যাপ ইন্সটল করে দেখে নিন প্রতিবেশীরা কোন চ্যানেলে Wi-Fi ব্যবহার করছে। এবার ফাঁকা রয়েছে এমন একটি চ্যানেল বেছে নিয়ে রাউটারের চ্যানেল সেখানে সেট করুন।

No comments:

Powered by Blogger.