বিদ্যুৎ ছাড়া চলবে AC! বাঁচবে ৫০০০ টাকা, জানুন বিশদে



Gamebazz  ডেস্ক: গরম বাড়ার সঙ্গে সঙ্গে বাজারে এসির চাহিদা বেড়েছে। গরমের মরসুমে এসি কিনলেও অতিরিক্ত বিদ্যুতের বিল নিয়ে বেশ চিন্তায় থাকে সাধারণ মানুষ। কারণ বিদ্যুতচালিত এসিতে বিল অতিরিক্ত বেশি আসে। দেখা যায় সাধারণ মানুষ এসি কেনার আগে বিদ্যুতের বিল নিয়ে ভাবতে শুরু করে। তাই বিদ্যুতের বিল নিয়ে আর চিন্তা নয়। এখন বাজার কাঁপাচ্ছে সোলার এসি (Solar Ac)। এই এসি বাড়িতে আনলে তীব্র গরমের দাবদাহ থেকে যেমন বাঁচবেন তেমন বিদ্যুতের বিলও আসবে সাধ্যের মধ্যে। 


সোলার এসিগুলো সাধারণত সৌর বিদ্যুতের মাধ্যমে পরিচালিত হয়। সূর্যের রশ্মি থেকে শক্তি নিয়ে ব্যাটারি চার্জ হয়। যদিও এই সোলার এসিগুলো  সাধারণ এসির চেয়ে দামে বেশি, তবে যদি দীর্ঘ সময়ের জন্য এসি ব্যবহার করার কথা ভাবা হয়, তবে এই সোলার এসির বিকল্প হতে পারে না। 


SINFIN- কোম্পানির এসি সম্প্রতি ভারতের বাজারে এসেছে। যা সৌরবিদ্যুৎ চালিত। 1.5 টন সৌর পিসিইউ স্প্লিট ইনভার্টার এসি দাম সাধারণ এসির থেকে একটু বেশি। তবে বিদ্যুৎ সাশ্রয়ী। 


Onyx -এর এসি দুর্দান্ত কুলিং সিস্টেম নিয়ে ভারতের বাজারের এসেছে। 1.5 টনের এসিতে ইকো বান্ধব প্লাস্টিক, 100 শতাংশ কোপ কয়েল, ডাবল অটো সুইং, অটো শাট ফ্ল্যাপস, অটো রিস্টার্ট, ফরোয়ার্ড এয়ার থ্রো এবং অটোমেটিক ফ্ল্যাপের মতো ফিচার্স রয়েছে। পাশাপাশি এটিতে স্লিপ টাইম এবং অটোমেটিক এয়ারফ্লো এডজাস্টমেন্টের ব্যবস্থা রয়েছে। 


Split Metallic Teramax সোলার AC একটি মেটালিক স্প্লিট এসি। ৫৫ হাজার টাকায় পাওয়া যাচ্ছে। এছাড়াও রয়েছে Apna Plastic/Fibre SWAY20 সোলার AC ।


সাধারণত 5 ষ্টার রেটিং সহ 1.5 টন ইঞ্চি স্প্লিট এসিতে এটি প্রতি ঘন্টায় প্রায় 1490 ওয়াট বিদ্যুৎ খরচ হয়। প্রতি ঘন্টা বিদ্যুতের খরচ প্রায় 1.5 ইউনিট । আর ১২ ঘন্টা এসি চালালে বিদ্যুৎ খরচ ১৮ ইউনিট। প্রতি মাসে ৫৪০ ইউনিট বিদ্যুৎ খরচ হয়ে থাকে। কলকাতার দাম অনুযায়ী প্রতিমাসে বিদ্যুতের খরচ প্রায় ৫ হাজারের কাছাকাছি। সুতরাং এমন পরিস্থিতে সোলার এসি ব্যয়সাপেক্ষ তা বলার অপেক্ষা রাখে না। 


No comments:

Powered by Blogger.