একাধিক ক্রেডিট কার্ড! সাবধান হতে পারে মারাত্মক ক্ষতি


Gamebazz  ডেস্ক: বর্তমান যুগে ক্রেডিট কার্ডের (Credit Card) ব্যবহার আগের তুলনায় কয়েক গুণ বৃদ্ধি পেয়েছে। এমন বেশ কিছু ব্য়ক্তি রয়েছেন যাদের একটি নয় তিন, চারটি করে ক্রেডিট কার্ড রয়েছে। অনেক ব্যাংক ক্রেডিট কার্ড নেওয়ার জন্য় গ্রাহকদের আকর্ষণীয় নানা অফারও দেয়। প্রায়ই ফোনে গ্রাহককে এই আকর্ষণীয় অফারগুলি দেওয়া হয়।


কিন্তু আপনি কি জানেন ক্রেডিট কার্ডের জন্য় প্রতি বছর একটি নির্দিষ্ট পরিমাণ বার্ষিক ফি দিতে হয়। বর্তমানে দেখা যাচ্ছে প্রয়োজন নেই, তবুও অনেকে ক্রেডিট কার্ড নিচ্ছেন। এমন কাজ করাকে বোকামির সামিল বলা যেতে পারে, কারণ আপনাকে প্রতি বছর ক্রেডিট কার্ডের জন্য় নির্দিষ্ট বার্ষিক ফি দিতে হয়।


যদি কেউ ভেবে থাকেন বিল না দিয়েই ক্রেডিট কার্ডটি বন্ধ করে দেবেন, সেটি কার্যক্ষেত্রে হয় না। ক্রেডিট কার্ড বন্ধ করতে হলে আগে আপনাকে বকেয়া বিল দিতে হবে। যদি কেউ বার্ষিক ফি সময়মতো জমা না দেয়, সেক্ষেত্রে এতে ফাইন যোগ হতে থাকে।


যদি আপনি ক্রেডিট কার্ড বন্ধ করতে চান, সেক্ষেত্রে ব্য়াঙ্কে ই-মেল পাঠানো যেতে পারে, আবার গ্রাহককে এই কাজের জন্য় ব্য়াঙ্কে যেতেও হতে পারে। এক-একটি ব্য়াঙ্ক এক্ষেত্রে তাদের নিজস্ব নিয়মে চলে।


যদি ব্য়াঙ্ক আপনার ক্রেডিট কার্ড বন্ধের আবেদন গ্রহণ করে, সেক্ষেত্রে ব্য়াঙ্ক মারফৎ আপনি একটি ই-মেল পাবেন, কোনও ফি বকেয়া থাকলে ওই ই-মেলের লিঙ্কে গিয়ে বকেয়া বিল জমা করতে হবে। এর পরে, ফের একটি ই-মেলের মাধ্য়মে ব্য়াঙ্ক আপনাকে ক্রেডিট কার্ড বন্ধের ব্য়াপারে নিশ্চিত করবে।


যদি ক্রেডিট কার্ড বন্ধের কোনও কনফার্মেশন মেল না আসে সেক্ষেত্রে গ্রাহকের উচিৎ ব্য়াঙ্ককে এ বিষয়ে অবহিত করা। ই-মেল আসার পরেই সাধারণত ক্রেডিট কার্ড বন্ধ করা হয়, তাই বিষয়টি নিশ্চিত করা প্রয়োজন।

No comments:

Powered by Blogger.