করোনা সংকটে লোন নিয়ে টেনশন নয়, ৩ বিশেষ পদ্ধতিতে কমতে পারে EMI



Gamebazz  ডেস্ক: অনেকেই মাসিক কিস্তির বিনিময়ে হোম লোন, কার লোন নিয়ে থাকে। তবে করোনাকালে এই কিস্তি মাথার উপর অতিরিক্ত বোঝা হয়ে বসেছে। চরম আর্থিক সংকটে আপনিও যদি EMI-এর বোঝা কমাতে চান তবে কয়েকটি বিশেষ পদ্ধতি মেনে চলতে হবে। তাতে করোনা সংকটে আপনার পকেটের অতিরিক্ত বোঝা কিছুটা কমবে। 


লোন নেওয়ার সময় এলটিভি অনুপাত ( LTV ratio) খেয়াল রাখতে হবে। অর্থাৎ সম্পত্তির মূল্যের ভিত্তিতে আপনি কতটা লোন পাচ্ছেন। কম এলটিভি অনুপাত ( LTV ratio) বেছে নিলে বাড়ির লোনের পরিমাণও হ্রাস পাবে। এরফলে ইএমআই কম দিতে হবে। বাড়ি কেনার ক্ষেত্রে যদি ডাউন পেমেন্ট বেশি করে থাকেন তবে দীর্ঘ মেয়াদে সুবিধা পাবেন।


নতুন হোম লোন গ্রহীতারা দীর্ঘমেয়াদি হোম লোন বেছে নিয়ে EMI বোঝা হ্রাস করতে পারে। পয়সা বাজার ডটকমের মতে, আপনি যদি দীর্ঘ সময়ের জন্য লোন নেন তবে ইএমআই হ্রাস পাবে। তবে এতে সুদের হার বেশি হবে। তবে এমন পরিস্থিতিতে যেখানে আপনার নগদ অর্থ আটকে আছে, আপনি এই বিকল্পটি বেছে নিতে পারেন। এটির সাহায্যে আপনি ডিফল্ট বিভাগে পড়বেন না এবং সহজেই কিস্তিগুলি শোধ করতে সক্ষম হবেন।


প্রতিটি আর্থিক প্রতিষ্ঠান হোম লোনের বিষয়ে বিভিন্ন অফার দেয়।লোন গ্রাহকরা নিজের লোন অন্য ব্যাঙ্ক বা বীমা কোম্পানিতে ট্রান্সফার করে সহজেই নিজের লোনের কিস্তির পরিমান কমাতে পারে। তারজন্যে আগে গ্রাহককে যাচাই করে নিতে হবে। এমন অনেক অনলাইন পোর্টাল আছে যেখানে সুদের হার, ফি এবং অন্যান্য চার্জ সম্পর্কে তথ্য দেওয়া হয়ে থাকে। বিশদ জানার জন্যে গ্রাহকরা সেই কোম্পানির সঙ্গে চ্যাট করতে পারে। ।

No comments:

Powered by Blogger.