দুই নয় কোভ্যাক্সিনের তিন ডোজেই কাবু হবে করোনা, শুরু হচ্ছে বুস্টার ডোজের ট্রায়াল


Gamebazz  ডেস্ক: ভারত বায়োটেক, আইসিএমআর এবং এনআইভির সহযোগিতায় অ্যান্টি-করোনার ভ্যাকসিন কোভাক্সিনের  বুস্টার ডোজের পরীক্ষাও শুরু হতে চলেছে। প্রাপ্ত তথ্য অনুযায়ী কোভাক্সিনের তৃতীয় ডোজের ক্লিনিকাল ট্রায়াল শুরু হবে। এই পরীক্ষার সময়, পরীক্ষার দ্বিতীয় ধাপের সাথে জড়িত কিছু স্বেচ্ছাসেবীরা বুস্টার ডোজ পাবেন। এই বুস্টার ডোজ গ্রহণকারীদের মধ্যে এটিই দেখা যাবে যে করোনার সংক্রমণ রোধ করতে এটি কতটা প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে পারে।


কোভাক্সিনের তৃতীয় পর্যায়ের ট্রায়ালের ফলাফল মার্চ মাসে প্রকাশিত হয়েছিল। ভ্যাকসিনটি তৃতীয় পর্যায়ের ট্রায়ালে প্রমাণিত হয়েছিল ভ্যাকসিনটি  81% পর্যন্ত কার্যকর। ভারত বায়োটেক দেশে 25,800 জনের উপর এই ট্রায়াল পরিচালনা করেছিল। যা আইসিএমআর পরিচালিত সর্বকালের বৃহত্তম ট্রায়াল ছিল। ট্রায়াল অনুযায়ী,কোভিড -19-এ সংক্রামিত হয়নি তাদের মধ্যে এই টিকা 81 শতাংশ কার্যকর বলে প্রমাণিত হয়েছিল।


স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান অনুযায়ী, এখন পর্যন্ত 19,60,051,962 জনকে করোনার টিকা দেওয়া সম্ভব হয়েছে। তার মধ্যে, 97,52,900 জন স্বাস্থ্যকর্মী যাদের প্রথম ডোজ ভ্যাকসিন দেওয়া হয়েছে, সেখানে 67,00,614 জন স্বাস্থ্যকর্মী রয়েছেন যাদের দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে।

No comments:

Powered by Blogger.