বছরের প্রথম সূর্যগ্রহন দেখতে পাবেন অনলাইনে, জানুন কীভাবে দেখবেন



Gamebazz  ডেস্ক: 2021 সালের প্রথম সূর্যগ্রহণ (Solar Eclipse) হতে চলেছে 10 জুন, বৃহস্পতিবার। সূর্যগ্রহণ চলার সময়ে সূর্য এবং পৃথিবীর মধ্যে চলে আসবে চাঁদ। আর সেই কারণেই এদিন পৃথিবীর কাছে সূর্যের আলো পৌঁছনোর জন্য মূল বাধা হয়ে দাঁড়াবে চাঁদ। Timeanddate.com-এর তরফে জানানো হয়েছে যে, 10 জুন 2021-এ সূর্যগ্রহণ (Solar Eclipse) শুরু হবে ঠিক দুপুর 1:42-এ এবং তা শেষ হবে সন্ধ্যা 6:41-এ।


এই সূর্যগ্রহণ বা Solar Eclipse আসলে Ring Of Fire। সম্প্রতি Nasa-র একটি রিপোর্টে জানা হয়েছে যে, কানাডা, গ্রিনল্যান্ড এবং রাশিয়ায় বেশ ভালো ভাবেই দেখা যাবে বছরের প্রথম সূর্যগ্রহণ। পাশাপাশিই Nasa-র তরফে আরও জানানো হয়েছে যে, নিউ ইয়র্ক, ওয়াশিংটন ডিসি, লন্ডন এবং টরন্টো থেকে মানুষজন আংশিক সূর্যগ্রহণ বা Partial Solar Eclipse দেখতে পাবেন।



এখন প্রশ্ন হচ্ছে, ভারতের কোন কোন জায়গা থেকে 2021 সালের প্রথম সূর্যগ্রহণ দেখা যাবে? জানা গিয়েছে, ভারতে খুব একটা ভালো করে এই বছরের প্রথম সূর্যগ্রহণ দেখা যাবে না। যদিও লাদাখের কিছু অংশ, অরুণাচল প্রদেশ এবং জম্মু ও কাশ্মীরের কিছু অংশ থেকে দেখা যাবে Ring Of Fire। তাতে কী? অনলাইনেও তো মানুষজন এই সূর্যগ্রহণ চাক্ষুষ করতে পারবেন। কী ভাবে? আসুন, তাই জেনে নেওয়া যাক।



অনলাইনে 2021 সালের প্রথম সূর্যগ্রহণের লাইভ স্ট্রিমিং দেখার কোনও পাকাপাকি ওয়েবসাইট তৈরি না হলেও, Nasa, Royal Observatory Greenwich, TimeandDate.com - ইত্যাদি সংস্থার তরফে Solar Eclipse 2021 Live Streaming-এর সম্পূর্ণ অনুষ্ঠান YouTube-এ সম্প্রচার করা হবে।

No comments:

Powered by Blogger.