ছুটির দিনেও পাবেন বেতন, RBI-এর নয়া সিদ্ধান্তে সুবিধা পাবেন লক্ষ চাকুরিজীবী



Gamebazz  ডেস্ক:মাসের শেষ দিন শনিবার বা রবিবার হলে চাকুরিজীবীদের প্রায় রাগ উঠতে দেখা যায়। বেতনের জন্য আরও কয়েকটা দিন অপেক্ষা করতে হয়। তবে আর অপেক্ষা নয়। RBI জাতীয় অটোমেটেড ক্লিয়ারিং হাউসের (NACH) নিয়ম পরিবর্তন করেছে। এবার এই সুবিধা সপ্তাহের সাত দিন পাওয়া যাবে। ১ আগস্ট ২০২১ থেকে এই নিয়ম কার্যকর হবে। বর্তমানে, ব্যাংকগুলি খোলা থাকলেই সাধারণত এই সুবিধা পাওয়া যেত, সাধারণত সোমবার থেকে শুক্রবারের মধ্যে, ন্যাচ সুবিধা পাওয়া যেত। এবার থেকে শনিবার ও রবিবার এই সুবিধা পাবেন। অর্থাৎ সপ্তাহান্তে বেতনের জন্যে অপেক্ষা করতে হবে না। 


জাতীয় অটোমেটেড ক্লিয়ারিং হাউস (NACH) কী?


এই প্রশ্নের উত্তর জানার আগে আপনি জেনে নিন, বাল্ক পেমেন্ট (Bulk Payment) সন্মন্ধে। বাল্ক পেমেন্ট হল এমন একটি ব্যাংক সিস্টেম, যা কোনও অর্থ প্রদানকারীকে বাল্ক তালিকায় একাধিক ডেবিট প্রদান করতে, যেমন, বেতন প্রদানের অনুমতি দেয়। এবার বলি নাচ কি— নাচ হল এনপিসিআই (NPCI) দ্বারা পরিচালিত একটি বাল্ক পেমেন্ট সিস্টেম। এটি এক থেকে একাধিক Credit স্থানান্তর প্রক্রিয়া। যেমন ডিভিডেন্ড প্রদান, সুদ, বেতন, পেনশন ইত্যাদি প্রদানের পাশাপাশি বিদ্যুৎ, গ্যাস, টেলিফোন, জল, লোণের ক্ষেত্রে পর্যায়ক্রমিক কিস্তি, মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ, বীমা প্রিমিয়াম ইত্যাদি।


“নাচ বিপুল সংখ্যক সুবিধাভোগীদের কাছে প্রত্যক্ষ বেনিফিট ট্রান্সফার (DBT) হিসাবে একটি জনপ্রিয় এবং বিশিষ্ট পদ্ধতি হিসাবে আত্মপ্রকাশ করেছে। এটি বর্তমান করোনা সময়কালে এবং স্বচ্ছ উপায়ে সরকারী ভর্তুকি স্থানান্তর করতে সহায়তা করেছে। গ্রাহকের সুবিধাকে আরও বাড়ানোর লক্ষ্যে , এবং আরটিজিএসের (RTGS) ২৪ ঘণ্টা প্রাপ্যতা অর্জনের জন্য,। বর্তমানে নাচ কেবল মাত্র ব্যাংক কার্য দিবসে পাওয়া যায়, তবে ২০২১ সালের ১ আগস্ট থেকে কার্যকরভাবে সপ্তাহের সমস্ত দিন এই সুবিধা পাওয়া যাবে বলে জানিয়েছে আরবিআই।


 


No comments:

Powered by Blogger.