কেন্দ্রীয় কর্মচারীদের বড় স্বস্তি! প্রতিমাসে বেতনের সঙ্গে আসবে অতিরিক্ত ৪৫০০ টাকা



Gamebazz ডেস্ক: এক কোটিরও বেশি কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য তাদের বর্ধিত DA এবং DR ছাড়ার পর এখন আরও একটি সুসংবাদ রয়েছে। যেসব কর্মচারী করোনা মহামারীর কারণে শিশু শিক্ষা ভাতা (Children Education Allowance) দাবি করতে পারেননি, তারা এখন এটি দাবি করতে পারেন, এর জন্য তাদের কোনো সরকারি নথিরও প্রয়োজন হবে না।


কেন্দ্রীয় কর্মচারীরা তাদের সন্তানদের শিক্ষার জন্য ভাতা পান, যা সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী প্রতি মাসে ২,২৫০ টাকা। কিন্তু গত বছর থেকে করোনা মহামারীর কারণে স্কুল বন্ধ। যার কারণে কেন্দ্রীয় কর্মচারীরা CEA দাবি করতে পারেনি।


গত মাসে, ডিপার্টমেন্ট অফ পার্সোনাল অ্যান্ড ট্রেনিং (DoPT) একটি অফিস অফ মেমোরেন্ডাম (OM) জারি করেছিল। যেখানে বলা হয়েছিল যে করোনার কারণে কেন্দ্রীয় কর্মীরা শিশু শিক্ষা ভাতা দাবি করতে অসুবিধার সম্মুখীন হয়েছেন। কারণ, অনলাইনে ফি জমা দেওয়ার পরেও স্কুল থেকে এসএমএস/ই-মেইলের মাধ্যমে রেজাল্ট/রিপোর্ট কার্ড পাঠানো হয়নি। DoPT জানায় যে, CEA দাবির জন্যে Self declaration কিংবা রেজাল্ট বা ফি পেমেন্টের এসএমএস বা ই-মেইলের প্রিন্ট আউট বাধ্যতামূলক। যদিও এই সুবিধা, শুধুমাত্র মার্চ ২০২০ এবং মার্চ ২০২১ এ শেষ হওয়া শিক্ষাবর্ষের জন্য পাওয়া যাবে।


কেন্দ্রীয় কর্মচারীরা দুটি বাচ্চার শিক্ষার জন্য Children Education Allowance পেয়ে থাকেন। প্রতি শিশুর জন্যে  এই ভাতা প্রতি মাসে ২২৫০ টাকা। অর্থাৎ কর্মচারীরা দুই সন্তানের জন্য প্রতি মাসে ৪৫০০ টাকা পায়। যদি দ্বিতীয় সন্তানটি যমজ হয়, তবে প্রথম সন্তানের সঙ্গে যমজদের শিক্ষার জন্যও এই ভাতা দেওয়া হয়। দুটি একাডেমিক ক্যালেন্ডার অনুসারে, একটি শিশুকে ৪৫০০  টাকা দিতে হবে। যদি কোনো কর্মচারী এখনও মার্চ ২০২০ এবং মার্চ ২০২১ এর জন্য দাবি না করে থাকেন, তাহলে দাবি করতে পারেন। এই অবস্থায়,তাদের বেতনে ৪৫০০  টাকা যোগ করা হবে।


শিশু শিক্ষা ভাতা দাবি করতে, কেন্দ্রীয় কর্মচারীদের স্কুল সার্টিফিকেট এবং দাবির নথি জমা দিতে হবে।স্কুল থেকে প্রাপ্ত ডিক্লেরেশনে লেখা থাকতে হবে যে, শিশুটি তাদের প্রতিষ্ঠানে লেখাপড়া করে। এর সাথে, শিক্ষার্থী যে একাডেমিক ক্যালেন্ডারে অধ্যয়ন করেছেন তাও উল্লেখ করতে হবে।