মোদী সরকারের দারুন প্রকল্প: বেকার থাকবে না কোনো চাকরিপ্রার্থী



Gamebazz ডেস্ক: চাকরিপ্রার্থীদের জন্যে মোদী সরকারের দুর্দান্ত স্কিম। এই পরিকল্পনার মাধ্যমে শুধু কর্মসংস্থান হবে তাই নয়, এর মাধ্যমে ব্যবসার জন্যে লোনেরও আবেদন করতে পারবেন। MNREGA এবং প্রধানমন্ত্রীর কর্মসংস্থান কর্মসূচি বেকারদের কর্মসংস্থান প্রদান করছে, পাশাপাশি কেন্দ্রীয় সরকারের কিছু স্কিম যেমন দ্বীন দয়াল উপাধ্যায়-গ্রামীন কৌশল বিকাশ যোজনা, প্রধানমন্ত্রীর কৌশল বিকাশ যোজনা, দীন দয়াল উপাধ্যায় অন্ত্যোদয় যোজনা, পিএম স্বনিধি কেন্দ্রীয় সরকারের কিছু স্কিম অষ্টম পাশ থেকে দ্বাদশ শ্রেণী স্কুলছুট শিক্ষার্থীদের জন্যে বেশ উপযোগী। জেনে নেওয়া যাক এই পরিকল্পনাগুলোর সুবিধাগুলো সম্পর্কে -


প্রধানমন্ত্রী রোজগার সৃজন কার্যক্রম 


যোগ্যতা: একজন ভারতীয় নাগরিক হতে হবে।ব্যক্তির বয়স 18 বছরের বেশি হতে হবে।নিজে যদি কোনও ব্যবসা করতে চান তাহলে ১০ থেকে ২৫ লক্ষ টাকা পর্যন্ত সাহায্য করা হয়ে থাকে এই প্রকল্পের মাধ্যমে। শুধু তাই নয়, নেওয়া লোনের উপর ভর্তুকি পর্যন্ত পাওয়া যেতে পারে। এই প্রকল্পের সুবিধা পেতে হলে আবেদনকারীকে কমপক্ষে অষ্টম ক্লাস উর্তীর্ণ হতে হবে। 


দীনদয়াল উপাধ্যায় - গ্রামীণ কৌশল প্রকল্প


যোগ্যতা: ভারতীয় নাগরিক হতে হবে এবং 15 থেকে 35 বছর বয়সী ব্যক্তিরা প্রশিক্ষণ কর্মসূচির জন্য যোগ্য। নারী এবং অন্যান্য দুর্বল গোষ্ঠী যেমন প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য, বয়সের উর্দ্ধসীমা ৪৫ বছর করা হয়েছে।


দীন দয়াল উপাধ্যায়- গ্রামীণ কৌশল্যা যোজনা (DDU-GKY) এর লক্ষ্য দরিদ্র গ্রামীণ যুবকদের ট্রেনিং নেওয়া এবং তাদের নিয়মিত মাসিক মজুরি বা সর্বনিম্ন মজুরির ভিত্তিতে চাকরি প্রদান করা।


দীনদয়াল উপাধ্যায় অন্ত্যোদয় যোজনা


ভারতীয় নাগরিকরা প্রশিক্ষণের জন্যে আবেদন করতে পারেন। এই স্কিমের উদ্দেশ্য হল দরিদ্রদের অর্থায়ন এবং সহায়তা প্রদানের মাধ্যমে দক্ষতা এবং কর্মসংস্থান বৃদ্ধি করা।


প্রধানমন্ত্রী স্বনিধি


যোগ্যতা: ভারতীয় নাগরিক হতে হবে। হকার, যাদের স্থানীয় প্রশাসন কর্তৃক প্রদত্ত সার্টিফিকেট আছে তারাই একমাত্র এই প্রকল্পের সুবিধা নিতে পারেন। এই প্রকল্পের আওতায় ১০ হাজার টাকা পর্যন্ত লোন দেওয়া হয়। 


প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা 


যোগ্যতা: একজন ভারতীয় নাগরিক হতে হবে। দ্বাদশ শ্রেণি বা দশম পাসের পর শিক্ষার্থীরা তাদের দক্ষতা বিকাশের জন্য PMKVY- এ নাম রেজিস্ট্রেশন করতে পারবে। বয়স 18-45 বছরের মধ্যে হতে হবে।