লোডশেডিংয় থেকে মুক্তি পাবে দেশ! বাড়িতে বসবে এবার প্রি-পেইড স্মার্ট মিটার



Gamebazz ডেস্ক: অপেক্ষা আর কয়েক বছরের। লোডশেডিংয়ের হাত থেকে মুক্তি পেতে চলেছে দেশ। 2023 সালের মধ্যেই দেশে বসতে চলেছে প্রি পেইড স্মার্ট ইলেকট্রিসিটি মিটার। যা কার্যত লোডশেডিং এর সমস্যা থেকে মুক্তি দেবে গোটা দেশকে।


কী ভাবে বসানো হবে এই প্রি পেইড স্মার্ট মিটার? 


কেন্দ্রের মতে, 2023 সালের মধ্যে ভার‍তের শহরাঞ্চলের যে সকল জায়গায় 15% বিদ্যুৎ সংকটের সমস্যা আছে, সেই সমস্ত জায়গায় বসানো হবে প্রি পেইড স্মার্ট ইলেকট্রিসিটি মিটার। পাশাপাশি যে সকল অঞ্চলে 25% লোডশেডিং এর সমস্যা রয়েছে সেইসমস্ত জায়গায়ও 2023 সালের মধ্যে বসানো হবে এই স্মার্ট মিটার। একইসঙ্গে 2025 সালের মধ্যে গোটা দেশ জুড়ে স্মার্ট মিটার বসানোর কথাও বলা হয়েছে।


কিন্তু হঠাৎ কেন এমন সিদ্ধান্ত নিচ্ছে কেন্দ্রীয় সরকার? 


সূত্র অনুযায়ী জানা গিয়েছে, দেশ জুড়ে বিদ্যুৎ বন্টনকারী কোম্পানিগুলির কথা মেনেই সরকারের তরফ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। সারা দেশ জুড়ে বিদ্যুৎ বন্টনকারী বিভিন্ন কোম্পানিকে ক্ষতির মুখোমুখি হতে হয়েছে বছরের পর বছর৷ বিদ্যুৎ পরিবহন, বিল করা, লাইসেন্স প্রভৃতির নানা বিষয় নিয়েই কোম্পানিগুলি এতদিন ক্ষতির মুখোমুখি হয়েছে। সেই জায়গা থেকে পরিস্থিতির বদলের জন্যেই এই সিদ্ধান্ত নিতে চলেছে সরকার।


প্রি পেইড স্মার্ট মিটার বসানোর কাজ অবশ্য ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। কেন্দ্রের তরফ থেকে এই প্রোজেক্টের জন্য ইতিমধ্যেই 1.5 লাখ কোটি টাকা দেওয়া হয়েছে। এছাড়া জুন মাসে বিদ্যুৎ বন্টনকারী সংস্থাগুলির রিফর্ম স্কিমের উপর ভিত্তি করে কেন্দ্রীয় সরকার 3.03 লাখ কোটি টাকা ডিসকম স্কিমের ( Discom Scheme) প্রকল্পের কথা ঘোষণা করেছে। উল্লেখ্য,প্রি পেইড স্মার্ট মিটারের এই যে প্রোজেক্ট, তা এই ডিসকম স্কিমের সঙ্গে অঙ্গাঙ্গীকভাবে জড়িত।