সর্বনাশ! হোয়াটসঅ্যাপে ফাঁদ পাতছে হ্যাকাররা, মুহূর্তে ফাঁস হচ্ছে ব্যক্তিগত তথ্য



Gamebazz ডেস্ক: করোনাকালে ক্রমেই বাড়ছে ওঁৎ পাতছে হ্যাকাররা। মুহূর্তের মধ্যে লুট করছে আপনার ব্যক্তিগত তথ্য থেকে কষ্টের উপার্জন। সম্প্রতি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট হ্যাক করতে নানা রকমভাবে ফাঁদ পাতছে হ্যাকাররা।একটু অসাবধান হলেই খোয়া যেতে পারে অ্যাকাউন্টটি। এই মুহূর্তে প্রতারকরা ব্য়বহার করছে ভ্যারিফিকেশন কোড। জেনে নিন কীভাবে নিজেকে এই বিপদ থেকে রক্ষা করবেন। 


হ্যাকরা প্রথমেই একটি কোড পাঠাচ্ছে। এবং সেটি আসবে আপনারই কোনও বন্ধু/ আত্মীয়র কাছ থেকে। সেই সঙ্গে আরেকটি বার্তায় বলা হবে, ভুল করে তিনি নিজের ভ্যারিফিকেশন কোডটি আপনাকে পাঠিয়ে ফেলেছেন। আপনি সেটি যেন তাঁকে ফরোয়ার্ড করেন। আর এখানেই আসল চক্রান্ত। কোনও বন্ধু নয়, আসলে মেসেজটি করছে হ্যাকারই! যদি সেই ফাঁদে পা দিয়ে ফেলেন তাহলেই আপনার অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ চলে যাবে তার হাতে। অর্থাৎ আপনার অ্যাকাউন্টটি হ্যাক হয়ে যাবে।


কাজেই এই ধরনের ফাঁদে ভুলেও পা দেবেন না। মাথায় রাখবেন, হোয়াটসঅ্যাপ কখনও অন্য নম্বরে ভ্যারিফিকেশন কোড পাঠায় না। সুতরাং এমন বার্তা মানেই তাকে অশনি সংকেত ভেবে নিয়ে অবিলম্বে সাবধান হোন। আর একান্তই যদি প্রতারকের ফাঁদে পা দিয়ে ফেলেন তবে বাঁচার উপায় আছে একটা। জেনে নিন সেই পদ্ধতি:


১. প্রথমে আপনার ফোন থেকে হোয়াটসঅ্যাপে নতুন করে লগ ইন করুন।

২.সেক্ষেত্রে আপনার ফোনে এসএমএস আসবে। যার মধ্যে ৬ অঙ্কের ভ্যারিফিকেশন কোড থাকবে।

৩.সেই কোড থেকেই ফের হোয়াটসঅ্যাপে লগ ইন করতেই অন্য ফোনে খুলে রাখা হোয়াটসঅ্যাপটি লগআউট হয়ে যাবে।

৪.এরই পাশাপাশি আপনার ফোনে ‘টু-স্টেপ ভ্যারিফিকেশন কোড’ চালু রাখুন। না হলে হ্যাকার চাইলে আপনি পদক্ষেপ করার আগেই সে ওই পদ্ধতি চালু করে নিতে পারে। সেক্ষেত্রে আপনাকে ৭ দিন অপেক্ষা করতে হবে।