E-Shram Card: সহজ পদ্ধতিতে বানিয়ে নিন এই কার্ড? যা কয়েক মিনিটের মধ্যে কাজ করবে



Gamebazz ডেস্ক: অসংগঠিত শ্রমিকদের স্বীকৃতি দিতে নতুন পোর্টাল চালু করেছে কেন্দ্র। ওই পোর্টালে দেশের সব অসংগঠিত ক্ষেত্রে শ্রমিকদের তথ্য সংরক্ষিত থাকবে। দেশের সমস্ত শ্রমিকরা যাতে বিভিন্ন স্কিমের সুযোগ-সুবিধা পেতে পারে, সে কথা মাথায় রেখেই এই পোর্টাল তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।এই পোর্টালের মাধ্যমে দেশের অসংগঠিত ক্ষেত্রে কর্মরত শ্রমিকদের নাম নথিভুক্ত রাখা হবে। নির্দিষ্ট সময় অন্তর তাঁদের সম্পর্কে সব তথ্য আপডেটও করা হবে। এই পোর্টালের মাধ্যমেই শ্রমিকরা কেন্দ্রীয় সরকারের নানা সামাজিক সুরক্ষা প্রকল্পগুলির সুবিধাও পাবেন। নতুন কোনও প্রকল্প চালু হলেও তার সুবিধা নেওয়ার জন্যও শ্রমিকদের নাম নথিভুক্ত করে দেওয়া হবে।


এবার চলুন দেখে নেওয়া যাক কীভাবে এই কার্ডটি তৈরি করবেন -


১. প্রথমে E-Shram-এর অফিসিয়াল ওয়েবসাইট https://eshram.gov.in/-এ যেতে হবে। এর পরে সেলফ রেজিস্ট্রেশন অপশনে ক্লিক করতে হবে।তারপরে আধারের সঙ্গে সংযুক্ত নম্বর দিয়ে ওটিপির মাধ্যমে লগইন করতে হবে। এর পরে, আপনাকে আধার নম্বর লিখতে হবে এবং OTP এর মাধ্যমে প্রক্রিয়াটি এগিয়ে নিয়ে যেতে হবে এবং তারপর আপনার তথ্য স্ক্রিনে আসবে এবং এবার এটিকে গ্রহণ করতে হবে।


২. এরপরে ব্যক্তিগত তথ্যের ফর্ম পূরণ করতে হবে। তারপর রেসিডেন্সিয়াল ফর্ম পূরণ করতে হবে। বিভিন্ন রাজ্যের মানুষের জন্য আলাদা আলাদা বিকল্প রয়েছে এই পোর্টালে।


৩. এর পরে আপনাকে শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে তথ্য দিতে হবে। সেটাকে সেভ করতে এগিয়ে যেতে হবে। এর পরে পেশা এবং দক্ষতার ফর্ম থাকবে। আপনি কোন ধরনের কাজ করবেন তা নির্বাচন করতে হবে। যদি আপনি পোর্টালে প্রদত্ত তালিকায় আপনার কাজের ক্ষেত্র খুঁজে না পান, তাহলে পিডিএফ এর মাধ্যমে কাজের ক্ষেত্র খুঁজে নিতে পারেন এবং এর কোড কপি করে ফর্ম পূরণ করতে পারেন। এই পিডিএফ -এ, কাজের ক্ষেত্রের তথ্য হিন্দি এবং ইংরেজিতে পাওয়া যাবে।


৪. এর পরে ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য দিতে হবে। এতে ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর, নাম ইত্যাদি সম্পর্কে তথ্য দিতে হবে। 'ওকে' ক্লিক করে সাবমিট করার পর, আপনি আপনার দ্বারা পূরণ করা ফর্মের সমস্ত তথ্য পাবেন, যা যাচাই করে নেওয়া যাবে। তারপরে আধার কার্ডের সঙ্গে সংযুক্ত মোবাইল নম্বরে ওটিপি পাবেন এবং ওটিপি পূরণ করার পরে আপনার কার্ডটি স্ক্রিনে উপস্থিত হবে।