পোস্ট অফিসের এই স্কিমে বিনিয়োগ করুন, ব্যাঙ্কের চেয়ে বেশি সুবিধা পাবেন



Gamebazz ডেস্ক: আপনি যদি একটি নিরাপদ এবং লাভজনক বিনিয়োগ করতে চান, তাহলে এটি আপনার জন্য একটি ভাল অপশন রয়েছে। আপনি পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ করতে পারেন। আপনি পোস্ট অফিসে এফডি (Post office fixed deposit) করে আরও অনেক সুবিধা পাবেন। এতে লাভের সঙ্গে পাওয়া যাবে সরকারি গ্যারান্টিও। এতে, আপনি ত্রৈমাসিক ভিত্তিতে সুদের সুবিধা পাবেন।


পোস্ট অফিসে এফডি করাও খুব সহজ। ইন্ডিয়া পোস্ট তাদের ওয়েবসাইটে এই তথ্য দিয়েছে। এই তথ্য অনুযায়ী, আপনি পোস্ট অফিসে ১,২,৩,৫  বছরের জন্য FD করতে পারেন। এই স্কিমে কী কী সুবিধা পাওয়া যায় তা জেনে নেওয়া যাক -


1. ভারত সরকার আপনাকে পোস্ট অফিসে এফডি করার গ্যারান্টি দেয়।

2. এতে, বিনিয়োগকারীদের অর্থ সম্পূর্ণ নিরাপদ।

3. এফডি অফলাইন (নগদ, চেক) বা অনলাইন (নেট ব্যাংকিং / মোবাইল ব্যাংকিং) এর মাধ্যমে করা যেতে পারে।

4. আপনি ১ টির বেশি FD করতে পারেন।

5. এ ছাড়া, যৌথভাবে এফডি অ্যাকাউন্ট করা যেতে পারে।

6. পোস্ট অফিসে ৫ বছরের জন্য ফিক্সড ডিপোজিট করলে, আপনি ITR দাখিলের সময় ট্যাক্স ছাড় পাবেন।

7. এক পোস্ট অফিস থেকে অন্য পোস্ট অফিসে এফডি সহজেই স্থানান্তরও করা যায়।


পোস্ট অফিসে এফডি করতে, আপনি চেক বা নগদ অর্থ প্রদান করে অ্যাকাউন্ট খুলতে পারেন। এতে, সর্বনিম্ন ১০০০ টাকা দিয়ে অ্যাকাউন্ট খোলা যেতে পারে এবং সর্বাধিক টাকা জমা দেওয়ার কোনও সীমা নেই। ৭ দিন থেকে এক বছরের এফডিতে ৫.৫০ শতাংশ সুদ পাওয়া যায়। একই সুদের হার ১ বছর ১ দিন থেকে ২ বছরের FD তেও পাওয়া যায়। একই সময়ে, ৫.৫০ শতাংশ হারে ৩ বছর পর্যন্ত FD তে সুদ পাওয়া যায়। ৩ বছর ১ দিন থেকে ৫ বছর পর্যন্ত ৬.৭০ শতাংশ সুদ পাওয়া যায়।অর্থাৎ পোস্ট অফিসে আপনি FD তে ভালো লাভ পাবেন।