গগনযানের সফলতায় আরও এক কদম এগিয়ে গেল ইসরো, উচ্ছসিত বিজ্ঞানীরা



Gamebazz ডেস্ক: সফল হল গগনযানের প্রথম ‘হট টেস্ট’। গগনযানের System Demonstration Model (SDM)- এর প্রথম হট টেস্ট করা হয়েছিল ২৮ অগস্ট। তামিলনাড়ুর মহেন্দ্রগিরির Isro Propulsion Complex (IPRC)- তে ৪৫০ সেকেন্ডের এই হট টেস্টের আয়োজন করা হয়। সেই পরীক্ষা সফল হয়েছে বলে জানিয়েছে ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন। ইসরোর বিবৃতি অনুযায়ী যে সার্ভিস মডিউলের হট টেস্ট হয়েছে তা আসলে গগনযানের অরবিটাল মডিউল। এর অবস্থান ক্রু মডেলের নীচে।


ইসরোর তরফে জানানো হয়েছে, বিজ্ঞানীরা পরীক্ষা নিরীক্ষার ক্ষেত্রে যে মাপকাঠি নির্ধারণ করেছিল (টেস্ট অবজেক্টিভস), সেই মতোই সিস্টেমের পারফরম্যান্স হয়েছে। পরীক্ষার আগে যে অনুমান বিজ্ঞানীরা করেছিলেন যেই প্রি-টেস্ট প্রেডিকশনের সঙ্গেও প্রায় মিলে গিয়েছে এই পারফরম্যান্স। এর পাশাপাশি ইসরো এও জানিয়েছে যে, আগামী দিনে একাধিক হট টেস্ট অর্থাৎ হট টেস্ট সিরিজের পরিকল্পনা করা হয়েছে। গগনযানের অভিযানের ক্ষেত্রে মিশনে ঠিক কী কী পরিস্থিতি বা সম্ভাবনা তৈরি হতে পারে, সেই সময়ে সম্ভাব্য কী কী পদক্ষেপ গ্রহণ করা উচিত- সেই সমস্ত খতিয়ে দেখতেই এই হট টেস্ট সিরিজের আয়োজন করা হবে। 


উল্লেখ্য, ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন অর্থাৎ ইসরো- র ‘গগনযান’ মিশনের অন্যতম হল ‘বিকাশ ইঞ্জিন’। এই ইঞ্জিনেরই পরীক্ষা নিরীক্ষা চলছে দীর্ঘদিন ধরে। জুলাই মাসে এই ‘বিকাশ ইঞ্জিন’- এর তৃতীয়বারের পরীক্ষা নিরীক্ষাও সফল হয়েছে। গত ১৪ জুলাই এই বিকাশ ইঞ্জিনের Third long-duration hot test হয়েছিল। আর এই পরীক্ষায় সফল ভাবে পাশ করেছিল the liquid propellant ‘বিকাশ ইঞ্জিন’। ইসরোর এই সাফল্যে উচ্ছ্বসিত হয়েছিলেন ইলেকট্রিক গাড়ি নির্মাণ সংস্থা টেসলা- র প্রতিষ্ঠাতা ইলন মাস্কও। ‘বিকাশ ইঞ্জিন’- এর তৃতীয়বার সফল পরীক্ষার পরে ইসরো- কে শুভেচ্ছাও জানিয়েছিলেন তিনি।