এবার WhatsApp-এর মাধ্যমে বুকিং করা যাবে কোভিড টিকার স্লট, জেনে নিন সঠিক পদ্ধতি



Gamebazz ডেস্ক: করোনা সংক্রমণের বিরুদ্ধে লড়তে গোটা দেশে শুরু হয়েছে টিকাকরণ কর্মসূচি। এবার সাধারণ মানুষের প্রাত্যহিক জীবন আরও সহজ করতে টিকার স্লট বুকিং-এর ক্ষেত্রে আরও সরলীকরণ করতে চলেছে কেন্দ্র। এখন হোয়াটসঅ্যাপের মাধ্যমে কোভিড টিকা নেওয়ার জন্য স্লটও বুক করা যাবে। হোয়াটসঅ্যাপেই MyGov করোনা হেল্পডেস্ক-এর মাধ্যমে ব্যবহারকারীরা নিকটস্থ টিকা কেন্দ্র খুঁজে পাবেন এবং তাদের ভ্যাকসিন স্লট বুক করতে পারবেন। এর জন্য নম্বরও জারি করা হয়েছে।


সম্প্রতি,MyGovIndia তাদের অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে একটি টুইটে বলা হয়েছে যে, 'আপনি এখন হোয়াটসঅ্যাপে আপনার টিকার স্লট বুক করতে পারবেন। আপনাকে শুধু 'বুক স্লট' লিখে MyGovIndia করোনা হেল্পডেস্কে পাঠাতে হবে। এর পরে, ওটিপি যাচাইকরণ এবং অন্যান্য কিছু পদক্ষেপ অনুসরণ করতে হবে।' 


MyGov-এর সিইও এবং NeGD-র সভাপতি অভিষেক সিং বলেন, “মাইগভ করোনা হেল্পডেস্ক এখন টিকা বুকিং এবং টিকাদান কেন্দ্র এবং স্লট খোঁজার প্রক্রিয়ায় সহায়তা করছে। এর বাইরে, টিকাদান শংসাপত্র ডাউনলোড করার সুবিধা দিচ্ছে।বেশিরভাগ মানুষ হোয়াটসঅ্যাপে এআই-ভিত্তিক ইন্টারফেসটি নেভিগেট করা সহজ বলে মনে করে। আমরা হোয়াটসঅ্যাপের কাছে কৃতজ্ঞ যে, আমাদের এই চ্যাটবটের প্রকৃত সম্ভাবনাকে আনলক করতে সাহায্য করেছে, যা মহামারীর এই কঠিন সময়ে নাগরিকদের সাহায্য করবে। ”


হোয়াটসঅ্যাপের মাধ্যমে কিভাবে স্লট বুক করা যায়


১. প্রথমে ফোনের কন্টাক্ট লিস্টে MyGov করোনা হেল্পডেস্ক নম্বর 9013151515 সেভ করতে হবে। 

২. তারপর সেভ করা ওই নম্বরে ‘Book Slot’ লিখে পাঠাতে হবে। 

৩. তারপর এসএমএসের মাধ্যমে প্রাপ্ত ৬ সংখ্যার ওটিপি লিখতে হবে। 

৪. হোয়াটসঅ্যাপ চ্যাটে আপনার পছন্দের তারিখ এবং অবস্থান, আধার পিন কোড এবং ভ্যাকসিনের ধরন নির্বাচন করতে হবে। 

৫. তারপর স্লট বুক করে অ্যাপয়েন্টমেন্টের দিন টিকা কেন্দ্র যেতে হবে। 


কিভাবে ভ্যাকসিন সার্টিফিকেট ডাউনলোড করবেন


ভ্যাকসিনের ডোজের পরে আপনি সহজেই আপনার হোয়াটসঅ্যাপে টিকার শংসাপত্র ডাউনলোড করতে পারেন। এর জন্য আপনাকে কেবল তিনটি সহজ ধাপ অনুসরণ করতে হবে।

১. +91 9013151515 নম্বরটি প্রথমে ফোনে সেভ করতে হবে। 

২. হোয়াটসঅ্যাপে 'কোভিড সার্টিফিকেট' টাইপ করতে হবে এবং ওই নির্দিষ্ট নম্বরে পাঠাতে হবে। 

৩. তারপর ওটিপি লিখতে হবে। যাচাইকরণের পর সার্টিফিকেট ডাউনলোড করতে পারবেন।